বরগুনায় প্রবাসীসহ ৪ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরগুনা
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২১ অক্টোবর ২০২০
ফাইল ছবি

প্রধানমন্ত্রীসহ বর্তমান সরকারের মন্ত্রী ও এমপিদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটূক্তি এবং সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণ করায় বরগুনায় এক সৌদি প্রবাসীসহ চারজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়েছে।

বহির্বিশ্বে দেশের সুনাম নষ্ট হওয়ায় মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে বরগুনার পাথরঘাটা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জনস্বার্থে মামলাটি দায়ের করেন পাথরঘাটা পৌরসভার বাসিন্দা রফিকুল ইসলাম কাকন।

পরে বুধবার (২১ অক্টোবর) দুপুরে মামলাটি আমলে নিয়ে তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেন পাথরঘাটা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সুব্রত মল্লিক শুভ।

মামলায় অভিযুক্তরা হলেন- পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের সৈয়দ আহমেদ শরিফের ছেলে সৌদি প্রবাসী ফয়সাল আহমেদ শরীফ, মো. জিয়া শরীফ, মাসুম শরীফ ও একই এলাকার নয়া মিয়া হাওলাদারের ছেলে মো. ইমরান হোসাইন।

মামলা সূত্রে জানা গেছে, ফয়সাল আহমেদ শরীফ দীর্ঘদিন ধরে সৌদি আরবে অবস্থান করছেন। সেখানে থেকে তিনি বাংলাদেশ সরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের এমপি-মন্ত্রীসহ রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে বিভিন্ন সময় ফেসবুকে কটূক্তিমূলক পোস্ট দেন। এতে পাঁচশ কোটি টাকার মানহানি হয়েছে বলে মামলায় অভিযোগ করা হয়।

এছাড়াও প্রধান অভিযুক্ত ফয়সাল আহমেদ শরীফ জঙ্গি সংগঠনে অর্থ সহায়তা করেন বলেও মামলায় অভিযোগ আনা হয়। আর অন্য আসামিদের মাধ্যমে ফয়সাল বাংলাদেশ সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে দেশে কটূক্তিমূলক প্রচার চালাচ্ছেন।

এ বিষয়ে মামলার বাদী রফিকুল ইসলাম কাকন বলেন, ফয়সাল আহমেদ শরীফ বিদেশে থেকে স্বাধীন বাংলাদেশের একজন নাগরিক হয়েও দেশের সরকার, সরকার প্রধান, এমপি-মন্ত্রীদের নিয়ে কটূক্তি করে যাচ্ছেন। এতে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তাই আমি দেশের স্বার্থে মামলাটি করেছি। মামলা করায় ইতোমধ্যেই আমাকে আসামিরা বিভিন্নভাবে হুমকি দিতে শুরু করেছে। আমি নিরাপত্তাহীনতায় ভুগছি।

বাদীপক্ষের আইনজীবী পাথরঘাটা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) মো. জাবির হোসেন বলেন, আসামিরা যা করেছে তাতে দেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তাই সৌদি প্রবাসী আসামিকে দেশে এনে রাষ্ট্রদ্রোহীতার অপরাধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এ বিষয়ে পাথরঘাটা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বেঞ্চ সহকারি মো. কামাল হোসেন বলেন, মামলাটি আদালত অধিকতর পর্যালোচনা শেষে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

সাইফুল ইসলাম মিরাজ/আরএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]