ডিজিটাল হলো মুহুরী সেচ প্রকল্প

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৩০ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ডিজিটাল পানি ব্যবস্থাপনায় যুক্ত হয়েছে ফেনী জেলার মুহুরী সেচ প্রকল্প। রোববার (২৮ ফেব্রুয়ারি) পানি সম্পদ মন্ত্রণালয় ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে ফেনীর মিডটাউন কনভেনশন হলে এ কার্যক্রমের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও চিফ ইনোভেশন অফিসার মো. আজাদুর রহমান মল্লিক।

পরে এ বিষয়ে দিনব্যাপী নলেজ শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. মনিরুল ইসলাম (মনিটরিং দফতর ) এবং মাহফুজ আহমদ (প্রধান পানি ব্যবস্থাপনা)।

ফেনী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. নাসির উদ্দীনের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বোর্ডের মুখ্য সম্প্রসারণ কর্মকর্তা মো. ইনামুর রহমান, বোর্ডের সিস্টেম এনালিস্ট ও ইনোভেশন অফিসার আরিফ ইকরামুল আজিম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিস্টেম এনালিস্ট মোহা. শহীদুল্লাহ কায়সার, প্রোগ্রামার মোহা. ইউসুফ হারুন খান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ইনোভেশন টিমের সদস্য ও প্রোগ্রামার মুহাম্মদ শহিদ শিকদার।

এছাড়া বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, নদী গবেষণা ইন্সটিটিউট, হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতর, যৌথ নদী কমিশন, বাংলাদেশ ও পানি সম্পদ পরিকল্পনা সংস্থার ইনোভেশন টিমের সদস্যবৃন্দ এবং ফেনী জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ফেনী জেলার সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রকল্পের সুবিধাভোগী কৃষক ও কৃষক প্রতিনিধিরা কর্মশালায় অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আজাদুর রহমান মল্লিক তার বক্তব্যে বলেন, পানি সম্পদ ব্যবস্থাপনাকে প্রযুক্তি ও কৃষকবান্ধব হিসেবে রূপান্তর করতে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ। কৃষিপ্রধান বাংলাদেশের কৃষি ও কৃষকের দ্রুত ডিজিটাল সেচ সেবা প্রদানের লক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছে।

তিনি বলেন, মুজিব শতবর্ষে ১০০টি ডিজিটাল সেবা কার্যক্রম গ্রহণের অংশ হিসেবে নব-উদ্ভাবিত এই সেবাটি অত্যন্ত কৃষকবান্ধব। এই কার্যকরী সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে ৩ লাখ কৃষক ঘরে বসে সেচ ব্যবস্থাপনা সংগঠন নিবন্ধন, সেচসংক্রান্ত তথ্য সংগ্রহ এবং প্রয়োজনমতো সময়ে সেচ সেবা ও সুবিধা গ্রহণ করতে পারবেন। সফটওয়্যারের মাধ্যমে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ফেনীর মুহুরী সেচ প্রকল্প ইতোমধ্যে যুক্ত রয়েছে।

এফএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]