৪২ ঘণ্টায়ও শুরু হয়নি পশুর চ্যানেলে ডুবে যাওয়া কার্গো উদ্ধার কাজ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ০১ মার্চ ২০২১

৪২ ঘণ্টা পার হলেও শুরু হয়নি কয়লা নিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলে ডুবে যাওয়া কার্গো জাহাজের উদ্ধার কাজ। তবে আগামীকাল মঙ্গলবার (২ মার্চ) থেকে উদ্ধার কাজ শুরু হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে কার্গো জাহাজ এমভি বিবি-১১৪৮ যশোরের নওয়াপাড়ার উদ্দেশে মোংলা বন্দর ছেড়ে যায়। রাত ১১টার দিকে মোংলার পশুর নদীর বানীশান্তা ও কানাইনগর এলাকায় পৌঁছালে তলা ফেটে কার্গোটি ডুবে যায়। এ সময় ওই জাহাজের মাস্টারসহ ১০ জন স্টাফ ও একজন নিরাপত্তা কর্মী সাঁতরে কূলে ওঠেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলার আহ্বায়ক নুর আলম শেখ বলেন, সুন্দরবনের কাছাকাছি পশুর নদে কয়লাবাহী একটি কার্গো জাহাজ ডুবেছে। যেহেতু কয়লা একটি বিষাক্ত পদার্থ এটি নদীতে ছড়িয়ে পড়লে নদীর মাছসহ জলজপ্রাণীর মারাত্মক ক্ষতি হবে।

তিনি আরও বলেন, প্রতি বছরই এই পশুর নদে কয়লা, তেল ও সার নিয়ে জাহাজ ডুবছে এসব ক্ষেত্রে কর্তৃপক্ষের আরও সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

উদ্ধার কাজের বিষয়ে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য এরই মধ্যে বরিশাল থেকে একটি উদ্ধারকারী ক্রেন মোংলার উদ্দেশে রওনা হয়েছে। আগামীকাল মঙ্গলবার জাহাজটি উদ্ধারে কাজ শুরু হবে।

মো. এরশাদ হোসেন রনি/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]