বহুল প্রত্যাশিত রংপুর মেরিন একাডেমির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ০৬ মে ২০২১

রংপুরবাসীর বহুল প্রত্যাশিত মেরিন একাডেমির উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (৬ মে) দুপুর পৌনে ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর মেরিন একাডেমির উদ্বোধন করেন।

এ সময় নৌ মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রংপুর মেরিন একাডেমির কনফারেন্স হলরুমে উপস্থিত ছিলেন রংপুর জেলা প্রশাসক মো. আসিব আহসান, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য নূর মোহাম্মদ মন্ডল, রংপুর মেরিন একাডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার পিএসসি, বিএন, পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায়, সহকারী পুলিশ সুপার (সার্কেল-ডি) কামরুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, নারী ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রীনা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজিজুর রহমান রাঙ্গা, সাধারণ সম্পাদক ও পীরগঞ্জ পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীমসহ বিভিন্ন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

jagonews24

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘রংপুর মেরিন একাডেমি সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ অনুযায়ী মানবসম্পদ উন্নয়ন, বেকার সমস্যার সমাধান, দারিদ্র্য দূরীকরণ এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। নবসৃষ্ট অবকাঠামো ও জলযান নদীর নাব্যতা রক্ষা, নৌ-পথের উন্নয়ন, উপকূলীয় এলাকার যাত্রী পরিবহন ও দক্ষ নৌ-কর্মী গঠনে ব্যাপক ভূমিকা রাখবে মেরিন একাডেমি।’

jagonews24

তিনি আরও বলেন, ‘মুজিবশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশে তৈরি ২০টি কাটার সাকশন ড্রেজারসহ শতাধিক নৌযান একসঙ্গে উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০ সালের জানুয়ারি থেকে ৫০ জন ক্যাডেট নিয়ে মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম চালু হলেও ভবন হস্তান্তর না হওয়ায় তাদের শিফট করা হয়েছে চট্টগ্রাম মেরিন একাডেমিতে। চলতি বছরের জুলাই মাসে ওই ৫০ জন ক্যাডেট ছাড়াও চলতি শিক্ষা বর্ষের আরও ৫০ ক্যাডেট যুক্ত হবেন।

jagonews24

সমুদ্রখাতে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বাংলাদেশের ৪টি জেলায় ‘মেরিন একাডেমি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় রংপুরের পীরগঞ্জ উপজেলায় রংপুর মেরিন একাডেমির নির্মাণ কাজ সম্পন্ন হয়। নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে ১০০ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করে গণপূর্ত অধিদফতর।

১০ একর জমির ওপর প্রকল্পের আওতায় নির্মিত রংপুর মেরিন একাডেমিতে একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরি ভবন, সাতটি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেশিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো রয়েছে। অত্যাধুনিক প্রশিক্ষণ ভবনের পাশাপাশি রয়েছে একটি দৃষ্টিনন্দন পুকুর।

এছাড়া ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের জন্য একাডেমিক ভবনের ছাদে স্থাপন করা হয়েছে বিশাল সোলার প্যানেল। এরইমধ্যে নিয়োগ দেয়া হয়েছে কমান্ড্যান্ট, ভর্তি করা হয়েছে প্রথম ব্যাচের শিক্ষার্থী। এ মেরিন একাডেমি প্রতিষ্ঠার ফলে উত্তরাঞ্চলের এ জনপদের সাধারণ জনগোষ্ঠীর শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দেশ-বিদেশের চাহিদা অনুযায়ী দক্ষ নৌ প্রকৌশলী তৈরি হবে। চার বছর মেয়াদের এই কোর্সের প্রথম পর্যায়ে এখান থেকে প্রতি বছর ৫০ জন করে দক্ষ নাবিক ও নৌ প্রকৌশলী বের হবে।

jagonews24

এছাড়া দেশের সব জেলায় সমুদ্র বিষয়ক জ্ঞান চর্চার সুযোগ তৈরি হবে। ফলে দক্ষ ও বিশেষজ্ঞ নাবিক এবং নৌ প্রকৌশলী তৈরি করে তাদের বিদেশে পাঠানোর মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

রংপুর মেরিন একাডেমির কম্যান্ডান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার মেরিন একাডেমির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ‘রংপুর মেরিন একাডেমিকে একটি আন্তর্জাতিক মানের মেরিন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চেষ্টা করা হবে।’

জীতু কবির/এসজে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]