দখল-দূষণ বন্ধের দাবিতে বগুড়ায় করতোয়ার তীরে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বগুড়া
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৬ জুন ২০২১

করতোয়া নদীর দূষণ বন্ধ এবং নাব্যতা ফিরিয়ে আনার দাবিতে নদীর তীরে মানববন্ধন ও সমাবেশ করেছে ‘সচেতন ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রোববার (৬ জুন) সকালে শহরের শাহ্ ফতেহ আলী সেতু সংলগ্ন নদীর তীরে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন- সচেতন ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক হাবিবুর রহমান, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র পরিমল চন্দ্র দাস, সংস্কৃতিকর্মী অলোক পালসহ স্থানীয় তরুণরা।

বক্তারা বলেন, দখল আর দূষণে একসময়ের খরস্রোতা করতোয়া এখন সরু খালে রূপ নিয়েছে। নদী রক্ষা কমিটি এবং জেলা প্রশাসন বারবার উদ্যোগ নিয়েও নদী দখলকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারেনি।

সমাবেশে এই অঞ্চলের পরিবেশ বিপর্যয় প্রতিরোধে অবিলম্বে করতোয়া নদী দখল ও দূষণমুক্ত করে নাব্যতা ফিরিয়ে আনার দাবি জানান বক্তারা।

এর আগে গতকাল (৫ জুন) ‘করতোয়া যেন বর্জ্য ফেলার ভাগাড়!’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়- নদীর তীরে গড়ে ওঠা শিল্পকারখানার বর্জ্য পরিশোধন না করে নদীতে ফেলা হচ্ছে। একইভাবে নদীর একাধিক অংশে পৌরসভার নালা সংযুক্ত। সেখান দিয়ে বিষাক্ত ও দূষিত বর্জ্য পড়ছে। এছাড়াও কৃষিকাজে ব্যবহৃত হওয়া মাত্রাতিরিক্ত সার ও কীটনাশকও সেচের পানির সঙ্গে ধুয়ে নদীতে যাচ্ছে। হাটবাজার, শহর ও বস্তি এলাকার গৃহস্থ বর্জ্য ফেলার সবচেয়ে বড় ভাগাড়েও এই নদীতে।

এরপর করতোয়ার দূষণ নিয়ে আজ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে পরিবেশবাদী সংগঠনসহ স্থানীয়রা।

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]