উপনির্বাচন : লক্ষ্মীপুরে নির্ভার আ.লীগ, শঙ্কায় জাপা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ১৬ জুন ২০২১ | আপডেট: ০৬:৫১ পিএম, ১৬ জুন ২০২১

লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন নির্ভার থাকলেও শঙ্কারে মধ্যে রয়েছেন একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির শেখ ফায়িজ উল্যা শিপন।

২১ মার্চ ইভিএমে অনুষ্ঠিতব্য উপ নির্বাচনে বিএনপি সমর্থিক কোনো প্রার্থী না থাকা ও জাপার দুর্বল প্রার্থী থাকায় মাঠ দখলে রয়েছে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর।

নির্বাচনের তারিখ ঘোষণার পর ৪ জুন আওয়ামী লীগ প্রার্থী নয়ন ঢাকা থেকে লক্ষ্মীপুরে ফিরেন। রায়পুর বর্ডার থেকে শতাধিক মোটরসাইকেলের বহরসহ তিনি লক্ষ্মীপুরে আসেন। এসময় স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা শ্লোগান মুখর হয়ে শক্তির মহড়া দেন। এরপর থেকে প্রতিদিন পালাক্রমে প্রতিটি ইউনিয়নে উঠান বৈঠক, মতবিনিময়, গণসংযোগ চলছে। জনগণের মধ্যে জাগরণ সৃষ্টির জন্য ঝড়-বৃষ্টি উপেক্ষা করে ইউনিয়ন, ওয়ার্ড ও কেন্দ্র ভিত্তিক আলাদা-আলাদা কমিটি গঠন করে নির্বাচনী প্রচার-প্রচারণাসহ কার্যক্রম চালাচ্ছেন তিনি। এর মধ্যে রায়পুর উপজেলার চরাঞ্চল খ্যাত পশ্চিমাঞ্চলে শিল্পপতি মোহাম্মদ আলী খোকনের নেতৃত্বে বিরামহীন জমজমাট নৌকা প্রতীকের প্রচার-প্রচারণা চলছে। ওই চারটি ইউনিয়নের ৭০ ভাগ ভোটার কেন্দ্রে উপস্থিত করার আশাবাদ আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী খোকনের।

jagonews24'

শিপনের বাসাবাড়ি ও রাখালিয়ার নেতাকর্মীদের অভিযোগ, আওয়ামী লীগ প্রার্থীর নেতাকর্মীরা কয়েকটি এলাকায় লাঙল কর্মীদের হুমকি দিচ্ছেন। ভয়-ভীতি উপেক্ষা করে নিয়মিত তাদের গণসংযোগ ও প্রচারণা চলছে। জনগণকে ভোট কেন্দ্রে আনতে পরিকল্পনা নিয়ে তারা কাজ করছেন।

তবে রায়পুর উপজেলা জাতীয় পার্টির দায়িত্বশীল এক শীর্ষ নেতা জানিয়েছেন, প্রার্থী নির্বাচনে দল ভুল করেছে। এজন্য দলকে খেসারত দিতে হচ্ছে। শিপনের সঙ্গে স্থানীয় কোনো নেতাকর্মীদের সমন্বয় নেই।

জেলা বিএনপি নেতারা জানিয়েছেন, দেশে নির্বাচন ব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙে পড়া ও আওয়ামী লীগ সরকারের নগ্ন হস্তক্ষেপের অভিযোগ এনে তারা উপ-নির্বাচনে অংশ নেননি। তবে নির্বাচন স্থগিত চেয়ে নির্বাচন কমিশনকে ২০ মে আইনি নোটিশ পাঠিয়েছেন দলের দুইবারের সাবেক সংসদ সংসদ আবুল খায়ের ভূঁইয়া। তিনি জেলা বিএনপির সাবেক সভাপতি ও খালেদা জিয়ার উপদেষ্টা। খায়ের ভূঁইয়ার পক্ষে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন আইনি নোটিশটি পাঠান। যদিও সম্প্রতি ওই রিট খারিজ করে দেয়ায় নির্বাচন করতে আর বাধা নেই।

শেখ ফায়িজ উল্যাহ শিপন বলেন, রায়পুরে জাতীয় পার্টির কোনো কমিটি ও কার্যক্রম নেই। আমার সঙ্গে জনগণ আছে। আমি তাদের নিয়ে শেষ পর্যন্ত মাঠে থাকবো।

jagonews24

নুরউদ্দিন চৌধুরী নয়ন বলেন, নির্বাচনের জন্য আমাদের নেতাকর্মীরা মাঠে স্বাস্থ্যবিধি মেনে প্রচারণা চালাচ্ছেন। উৎসবমুখর পরিবেশে জনগণ ভোটকেন্দ্রে যাওয়ার জন্য আমরা পরিবেশ সৃষ্টি করছি। জাতীয় ও স্থানীয়ভাবে আওয়ামী লীগ সরকারে ধারাবাহিক উন্নয়নের কারণে জনগণ আমাদের দিকে ঝুঁকে পড়ছে।

এ ব্যাপারে মঙ্গলবার (১৫ জুন) দুপুরে লক্ষ্মীপুর জেলা নির্বাচন মো. কর্মকর্তা নাজিম উদ্দিন বলেন, নির্বাচনের জন্য আমাদের সার্বিক প্রস্তুতি রয়েছে। প্রার্থীরা নিয়ম মেনে প্রচার-প্রচারণা করছেন। কেউ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো অভিযোগ করেননি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আলোচিত কাজী শহিদুল ইসলাম পাপুল গেল বছরের ৬ জুন কুয়েতে মানব ও অর্থ পাচারের অভিযোগে গ্রেফতার হন। পরবর্তীতে চলতি বছরের ২৮ জানুয়ারি ঘুষ কেলেঙ্কারি ঘটনায় কুয়েতে পাপুলের চার বছর সাজা ও অর্থদণ্ড হয়। পরবর্তীতে পাপুলের চার বছর থেকে সাজা বাড়িয়ে সাত বছর করেছেন আদালত। এ প্রেক্ষিতে ২২ ফেব্রুয়ারি আসন শূন্য হয় আসনটি। ৩ মার্চ তফসিল ঘোষণা করে ১১ এপ্রিল নির্বাচনের তারিখ দেয়া হয়। করোনা পরিস্থিতির কারণে ১ এপ্রিল নির্বাচন স্থগিত করা হয়। পরবর্তীতে আবারও ২১ জুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

কাজল কায়েস/আরএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]