পরিচ্ছন্নতাকর্মীর টাকা না দেওয়ায় স্কুলছাত্রীকে বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বগুড়া
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

পরিচ্ছন্নতাকর্মীর টাকা পরিশোধ না করায় বগুড়ার ধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে বহিষ্কারের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

এ ঘটনায় সোমবার (১৩ সেপ্টেম্বর) উপজেলা শিক্ষা কর্মকর্তার (টিও) কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ওই শিক্ষার্থীর বাবা।

অভিযোগ সূত্রে জানা গেছে, ওই বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৫০০ জন। বিদ্যালয় পরিষ্কারের জন্য অস্থায়ীভাবে একজন পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ করেছেন প্রধান শিক্ষক। ওই পরিচ্ছন্নতাকর্মীর মাসিক সম্মানী ভাতা বাবদ প্রত্যেক শিক্ষার্থীদের কাছ থেকে বার্ষিক ১৫০টাকা করে আদায় করা হয়।

কিন্তু পঞ্চম শ্রেণির ওই ছাত্রীর পরিচ্ছন্নতাকর্মীর ১৫০ টাকা পরিশোধ করেনি। এ কারণে উপবৃত্তির তালিকা থেকে তার নাম বাদ দেওয়া হয়। একই সঙ্গে তাকে বিদ্যালয় থেকে বহিষ্কারও করা হয়ে।

এ বিষয়ে জানতে চাইলে ধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক শহিদুল ইসলাম বলেন, পরিচ্ছন্নতাকর্মীর টাকার জন্য নয় নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থী ও তার মা-বাবার জন্ম সনদ বিদ্যালয়ে জমা না দেওয়ায় এবং এ বিষয়ে আমার সঙ্গে যোগাযোগ না করায় উপবৃত্তির তালিকা থেকে তার নাম বাদ দেওয়া হয়েছে। একইসঙ্গে তাকে বহিষ্কার করা হয়। এছাড়া পরিচ্ছন্নতাকর্মীর জন্য ১৫০ টাকা নয় অভিভাবকদের সঙ্গে আলোচনা করে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে বার্ষিক ১০০ টাকা করে আদায় করা হয়।

ধুনট উপজেলা শিক্ষা কর্মকর্তা (টিও) ফেরদৌসী বেগম বলেন, আমাদের কাছে আসা অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সহকারী শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে। তার তদন্ত প্রতিবেদন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]