মধুখালীতে নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

ফরিদপুরের মধুখালীতে শত বছরের পুরনো নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতা দেখতে খালের দুই পাড়ে হাজারও মানুষের মিলনমেলা ঘটে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার আড়পাড়ার গড়িদাহ খালে এ নৌকাবাইচ প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতায় বিভিন্ন এলাকা থেকে আসা ৮-১০টি ছোট-বড় নৌকা অংশ নেয়।

এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে উৎসবে মেতেছিল উপজেলার কয়েক হাজার মানুষ। ঐতিহ্যবাহী এ উৎসব উপভোগ করতে দূর-দূরান্ত থেকে খালপাড়ে মিলিত হয় বিনোদনপ্রেমীরা। দিনভর ছোট-বড় বিভিন্ন দোকানে বিক্রি হয় বাহারি জিনিস।

jagonews24

স্থানীয় আড়পাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাকির হোসেন মোল্যা বলেন, প্রতিযোগিতাকে কেন্দ্র করে আড়পাড়া ও আশপাশের কয়েক গ্রামে উৎসবের আমেজ তৈরি হয়। দূর-দূরান্ত থেকে উৎসবে আত্মীয়-স্বজন ও সাধারণ মানুষের আগমন ঘটে।

এ বিষয়ে মধুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম বলেন, নৌকাবাইচ এখন গ্রাম থেকে হারিয়ে যেতে বসেছে। এ ধরনের প্রতিযোগিতার আয়োজনের মধ্য দিয়ে এ অঞ্চলে হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরে আসবে।

এন কে বি নয়ন/আরএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]