ঘাঘর নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গোপালগঞ্জ
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১৫ অক্টোবর ২০২১

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৫ অক্টোবর) বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঘাঘর নদীতে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। নৌকা বাইচ দেখতে নদীর দুপাড়ে কয়েক হাজার লোকের সমাগম ঘটে।

শত বছরেরও বেশি সময় ধরে চলে আসা এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয় প্রতিবছর বিজয়া দশমীর দিনে। এ বছর কোটালীপাড়ার আশপাশের এলাকা ছাড়াও মাদারীপুর, বাগেরহাট ও বরিশাল জেলা থেকে অসংখ্য দর্শক এ প্রতিযোগিতা দেখতে আসেন।

নৌকা বাইচে গোপালগঞ্জ ও মাদারীপুর জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ২০টি সরেঙ্গা, ছিপ, কোষা বাচারি নৌকা অংশ নেয়। নান্দনিক এ নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত।

উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম বাদল বলেন, কথিত আছে প্রায় দেড়শ বছর আগে যশোরের বিঘাপতির জমিদার খাজনা আদায়ের সুবিধার্থে ঘাঘর নদীতে দুর্গাপূজার বিজয়া দশমীর দিন এখানে মেলা ও নৌকা বাইচের আয়োজন করেছিলেন। তখন থেকে প্রতিবছর দুর্গাপূজার সময় এখানে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

মেহেদি হাসান/এসআর

 

 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]