দেশের প্রথম প্রাণ প্রকৃতি পাঠাগার জামালপুরে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ১২:৫১ পিএম, ২১ অক্টোবর ২০২১

‘প্রাণ প্রকৃতি রক্ষা করি, সুস্থ সুন্দর জীবন গড়ি’ এ প্রতিপাদ্যে জামালপুরের সরিষাবাড়ীতে দেশের প্রথম প্রাণ প্রকৃতি পাঠাগার যাত্রা শুরু করেছে। এতে পাওয়া যাবে পরিবেশ বিষয়ক বই। ছোট পরিসরে করা যাবে গবেষণাও।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় উপজেলার আওনা ইউনিয়নের দৌলতপুর গ্রামে ‘হাসনা আব্দুল্লাহ প্রাণ প্রকৃতি’ নামে পাঠাগারটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

পাঠাগারটি উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান।

প্রাণ প্রকৃতি পাঠাগারের উদ্যোক্তা অধ্যাপক মো. হাসমত আলী। তিনি দেশের দ্বিতীয় প্রজাপতি পার্কেরও প্রতিষ্ঠাতা।

jagonews24

উদ্বোধন অনুষ্ঠানে পাঠাগারের উদ্যোক্তা অধ্যাপক মো. হাসমত আলী স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমাদের প্রকৃতি হুমকির সম্মুখীন। মানুষ ও প্রাকৃতিক পরিবেশ আজ বিপর্যয়ের মুখে। এসব বিষয়কে সামনে রেখেই প্রাণ ও প্রকৃতি রক্ষার জন্য এটি আমার ক্ষুদ্র একটা প্রয়াস।

তিনি আরও বলেন, এখানে প্রাণ, প্রাণী জগৎ, পরিবেশকে কীভাবে সুস্থ ও সুন্দর রাখা যায়, সে বিষয়গুলোর বইপুস্তক থাকবে। এছাড়া বিভিন্ন বইয়ের সমাহার ও স্বল্প গবেষণা কেন্দ্র হিসেবে ভূমিকা পালন করবে।

পোগলদিগা মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক এন এম মীজানুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- ফরহাদ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদ, সুজাত আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাইদুল হাসান সাঈদ, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক আফরোজা বুলবুল, অধ্যাপক আল মামুন, পোগলদিগা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোহছিনা খাতুন প্রমুখ।

এসজে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]