মোংলায় ডুবে যাওয়া ফারদিন-১ এর কয়লা উত্তোলন শুরু

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২৫ নভেম্বর ২০২১

দীর্ঘ ৯ দিন পর শুরু হয়েছে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় কয়লা নিয়ে ডুবে যাওয়া এমভি ফারদিন-১ বাল্কহেডের কয়লা অপসারণ কাজ।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে কয়লা অপসারণ কাজ শুরু করেছেন কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান ও বাল্কহেড মালিক পক্ষ। ঢাকার নারায়ণগঞ্জের ভাই ভাই স্যালভেস প্রতিষ্ঠানের ১৫ সদস্যের একটি দল বুধবার হাড়বাড়িয়া এলাকায় ভাটার সময়ে ডুবন্ত নৌযান থেকে কয়লা অপসারণের কাজ শুরু করে। কয়লা অপসারণের পর ডুবন্ত নৌযানটি তোলা হবে বলে নিশ্চিত করেছেন বাল্কহেড মালিক মো. ফজলুল হক খোকন।

কয়লা উত্তোলনে কতদিন সময় লাগবে জানতে চাইলে ডুবরি দলের প্রধান মো. সাত্তার হাওলাদার বলেন, টানা ৯ দিন ধরে ডুবে থাকার কারণে পলি পড়ে বাল্কহেডটির হ্যাচ ভরে যাওয়ার পাশাপাশি কয়লা ও পলিতে ঢেকে গেছে। ফলে কয়লা অপসারণ ও বাল্কহেডটি উত্তোলণে সময় লাগবে। কতদিন সময় লাগবে নিশ্চিত করে বলা যাবে না।

এদিকে কয়লাবোঝাই নৌযানটিতে ৭ জন স্টাফের মধ্যে দুর্ঘটনার রাতে দুইজনকে জীবিত, পরদিন দুইজনকে মৃত এবং তৃতীয় দিনে আরও একজনের মরদেহ উদ্ধার হয়। তবে এখনও নিখোঁজ রয়েছেন আরও দুই স্টাফ। সংশ্লিষ্টরা ওই দুইজনের উদ্ধার অভিযান বন্ধ করে দিলেও নিখোঁজদের পরিবার তাদের সন্ধানে নদীতে ট্রলার নিয়ে ঘুরে ফিরছেন।

গত ১৫ নভেম্বর মোংলা বন্দরের হাড়বাড়িয়ার ৯ নম্বর অ্যাঙ্কারে থাকা বিদেশি জাহাজ এমভি এলিনা-বি থেকে কয়লাবোঝাই করে ছেড়ে যাওয়ার সময় অপর একটি বিদেশি জাহাজের ধাক্কায় ডুবে যায় বাল্কহেড ফারদিন-০১।

এরশাদ হোসেন রনি/এফএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]