নৌকা ডোবাতে আ’লীগ নেতার গোপন কথোপকথন ফাঁস

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৭ নভেম্বর ২০২১

লক্ষ্মীপুরের রামগঞ্জে নৌকা ডোবাতে এক আওয়ামী লীগ নেতার চক্রান্তের কথোপকথনের ভিডিও ফাঁস হয়েছে। ওই নেতার নাম দেলোয়ার হোসেন দেওয়ার বাচ্চু। তিনি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান।

বাচ্চু বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী জাহিদ হোসেন জুয়েলকে কীভাবে বিজয়ী হতে হবে তার কৌশল এবং এক কর্মীকে মোবাইল ফোনে জুয়েলের পক্ষে কাজ করার জন্য নির্দেশ দিচ্ছিলেন।

নৌকার পরাজয় নিশ্চিত করতে উপজেলার ভোলাকোট ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জুয়েলকে (অটোরিকশা) বিভিন্ন রকম দিকনির্দেশনা দেন তিনি। বাচ্চু ও জুয়েলের কথোপকথনের ৩৪ মিনিটের একটি গোপন ভিডিও শনিবার (২৭ নভেম্বর) প্রতিবেদকের হাতে এসেছে। তবে ভিডিও দেখে বোঝা যায় তা জুয়েল নিজেই করেছেন। জুয়েল তা স্বীকারও করেছেন।

সম্প্রতি ভিডিও ধারণের সময় একটি প্রাইভেট কারের মধ্যে দুইজনের এ কথোপকথন হয়েছিল।

ওই ভিডিওতে শোনা যায়, বাচ্চুর মোবাইল ফোনে মহসিন নামের এককর্মী কল দেন। এতে বাচ্চু তাকে বলেন, ‘উপর দিয়ে নৌকা চলবে ভেতর দিয়ে জুয়েলের সঙ্গে কাজ করবা। রাতে বাড়িতে এসো তোমার সঙ্গে এ ব্যাপারে বিস্তারিত কথা বলবো।’

ভিডিওর শেষের দিকে জুয়েলকে পরামর্শ দিয়ে বাচ্চু বলেন, এজেন্টদেরকে শপথ করাবে। এটি তোমাদের ও আমাদের চ্যালেঞ্জ। জীবন চলে যাইবো। ভোট শুরু থেকে গণনা পর্যন্ত কেন্দ্রে থাকতে হবে। প্রয়োজনের তাগিদে ভোট বন্ধ হয়ে যাবে। বাট আপোষ করা যাবে না। এবার ১০ ইউনিয়নে একযোগে নির্বাচন। বিগত দিনের মতো এবার বাচ্চু (নিজেই) পুলিশ ম্যাজিস্ট্রেট কিংবা লোকজন আনবে না।

প্রথম দিকে বাচ্চু বলেন, ৯ তারিখ বর্ধিত সভায় দলীয় নেতাদের চিঠি দেওয়া হবে। তোমার যেহেতু পদ-পদবি নেই, তাই তোমাকে চিঠি দেওয়া হবে না। তোমাকে বহিষ্কারেরও সুযোগ নেই। তবে বেলাল (রামগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ) ভাইকে দিয়ে তোমার নমিনেশন উইড্রো করাতে চাইবে। এজন্য ১২ তারিখের আগ পর্যন্ত মোবাইল বন্ধ রাখবে। নতুন নম্বর ব্যবহার করবে। পরে বাচ্চু নিজের একটি গোপন মোবাইল নম্বর জুয়েলকে দেন।

বাচ্চু বলেন, প্রশাসনকে প্রেসার হাই রাখতে হবে। ডিপে কাজ চলবে। কেন্দ্রভিত্তিক মেম্বার প্রার্থীদের সঙ্গে সখ্যতা গড়ে তুলতে হবে। ২০ নভেম্বর কেন্দ্র কমিটি গঠন করতে হবে। যাদের তুমি মেম্বার বানাতে চাও তাদেরকে কৌশলে খরচ দেবে। তিনটি কেন্দ্রে প্রশাসনের কাছে অবজেকশন দিতে হবে। কয়েকজন মেম্বার প্রার্থীর সঙ্গে কথা বলেছি। তাদেরকে বলেছি উপর দিয়ে নৌকার জন্য কাজ করবে। আর ডিপে যেন তোমার (জুয়েল) জন্য করে।

২২-২৩ তারিখে একটি সংবাদ সম্মেলন করতে হবে এই বলে, সুকৌশলে দলের নাম ও প্রভাব খাটিয়ে কেন্দ্র দখলের পায়তারা করতে আমরা শুনেছি। ভোলাকোট ইউনিয়নের জনগণ এবার সজাগ, তা সম্ভব হবে না। এসব অভিযোগ সংবাদ সম্মেলন করে গণমাধ্যমে ছড়িয়ে দিতে হবে। দুলালের (নৌকার প্রার্থী) কোনো লোক সেখানে গিয়ে কিছু করতে ক্ষমতা আছেনি? ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের অনেককেই তিনি (তার অনুসারী) জুয়েলের পক্ষে কাজ করার জন্য বলে দেবেন বলে আশ্বাস দেন।

জাহিদ হোসেন জুয়েল উপজেলা যুবলীগের সাবেক সদস্য। তিনি রামগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র বেলাল আহমেদের ভাতিজা।

ভিডিও ও কথোপকথন ধারণকারী প্রার্থী জুয়েল বলেন, দেওয়ান বাচ্চু এখন আবার আমার বিরুদ্ধে চক্রান্ত করছে। তার আত্মীয় দেলোয়ারকে (চশমা) চেয়ারম্যান বানাতে কাজ করছেন।

কথোপকথন সম্পর্কে দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চু দাবি করেন, কথাগুলো মনোনয়ন দেওয়ার আগে হতে পারে। আমি কোনো ষড়যন্ত্রের সঙ্গে জড়িত না। আমি ভাদুরে নৌকার ভোট করছি।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সফিক মাহমুদ পিন্টু বলেন, নির্বাচনকে ঘিরে আমি এলাকায় রয়েছি। বাচ্চু নৌকার বিরুদ্ধে কাজ করছে তা আমি জানি না। কেউ জানায়ওনি। যদি এরকম কিছু হয়, সেই বিষয়ে উপজেলা কমিটির সভায় সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, আগামীকাল ২৮ নভেম্বর ভোলাকোটসহ উপজেলার ১০টি ইউনিয়নে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোলাকোট ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী জামান পাটওয়ারী দুলাল।

কাজল কায়েস/এফএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]