মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক-হাউটজার গান উপহার দিচ্ছে ভারত

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মিলিমিটার মাউন্টেন হাউটজার গান উপহার হিসেবে বাংলাদেশকে দেবে ভারত।

ভারতীয় কর্তৃপক্ষের মাধ্যমে মঙ্গলবার (৭ ডিসেম্বর) বেনাপোল স্থলবন্দরে এগুলো পৌঁছাবে। পরে ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার এতথ্য নিশ্চিত করেছেন।

ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গান বেনাপোল স্থলবন্দরে ভারতীয় ট্রান্সপোর্ট থেকে ক্রেনের মাধ্যমে আনলোড করা হবে। পরে বাংলাদেশি ট্রান্সপোর্টে পুনরায় লোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর শাহবাগ ও ঢাকা সেনানিবাসে পৌঁছানো হবে।

এর আগে বেনাপোল চেকপোস্ট দিয়ে মুক্তিযুদ্ধ শেষে ভারতে নিয়ে যাওয়া ছয়টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এরমধ্যে ২০১১ সালের ২১ জুন দুটি ও ১৯ ডিসেম্বর চারটি কামান ফেরত দেওয়া হয়। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনীকে বিভিন্ন সময়ে দুদেশের সেনাবাহিনীর বন্ধুত্বের নিদর্শনস্বরূপ প্রশিক্ষিত কুকুর, ঘোড়া ও কম্পিউটার উপহার দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

জামাল হোসেন/এসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]