২১০০ হাঁস নিয়ে খামার শুরু, টিকে রয়েছে মাত্র ২০-৩০টি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ১৬ জানুয়ারি ২০২২

চার মাস আগে সাড়ে তিন লাখ টাকা খরচ করে হাঁসের খামার করেন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের হাবিবুর রহমান। তবে খামার করে লাভ তো দূরের কথা, পুঁজি হারাতে বসেছেন তিনি। মারা গেছে প্রায় সাড়ে ৭০০ হাঁস।

খামারি হাবিবুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, চার মাস আগে ঋণ নিয়ে ২১০০টি হাঁস কিনে খামার করেন হাবিবুর রহমান। তবে কিছুদিন পরেই হঠাৎ ডাক প্লেগ রোগে মারা যেতে থাকে হাঁস। পরে চিকিৎসা করালেও প্রায় সাড়ে সাতশ হাঁস মারা গেছে। ভয়ে কম দামে সুস্থ হাঁসগুলো বিক্রি করে দিয়েছেন। এখন তার খামারে মাত্র ২০-৩০টি হাঁস রয়েছে।

Habibur-(1).jpg

হাবিবুর রহমান জাগো নিউজকে বলেন, ‘২১০০ হাঁসকে প্রতিদিন ৭-৮ মণ ধান খেতে দিতে হতো। সব মিলিয়ে আমার প্রায় দেড় লাখ টাকা লোকসান হয়েছে। এখন পর্যন্ত প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে কোনো সহযোগিতা পাইনি। সরকারি কোনো সাহায্য-সহযোগিতা পেলে হয়তো খামারটি টিকিয়ে রাখা সম্ভব হবে।’

স্থানীয় বাসিন্দা শিষ মোহাম্মদ বলেন, হাবিবুরের হাঁসের খামারটি ছাড়া কিছু নেই। ঋণ নিয়ে তিনি খামারটি করেছিলেন। লোকসানের মুখে পড়ে হাবিবুর দিশেহারা হয়ে গেছেন।

Habibur-(1).jpg

এ বিষয়ে জানতে গোমস্তাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী বলেন, হাবিবুর রহমানের খামারের বিষয়টি তার জানা নেই। তবে তিনি ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে খোঁজ নিয়ে সহযোগিতা করা হবে।

সোহান মাহমুদ/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]