‘প্রযুক্তির সহায়তায় বাংলাদেশ আজ ডিজিটাল প্লাটফর্মে দাঁড়িয়েছে’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০১:৫৩ পিএম, ২২ জানুয়ারি ২০২২

 

তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেকচার সজিব ওয়াজেদ জয়ের হাত ধরে ১৩ বছরে দেশ ডিজিটাল হয়েছে। মহামারি করোনায় স্কুল-কলেজ চলেছে, কোরবানির হাটে গরু বিক্রি হয়েছে প্রযুক্তির সহায়তায়। বিগত ২২ মাসে লাখ লাখ রোগী টেলিমেডিসিনে চিকিৎসা সেবা গ্রহণ করেছে। ৯৯৯-এ ৫ বছরে প্রায় ৫ কোটি মানুষকে পুলিশ, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের সেবা দিয়েছে সরকার।

মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতিত)’ শীর্ষক কর্মসূচির আওতায় চলতি ২০২১-২২ অর্থ বছরে অত্র উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের জন্য প্রাপ্ত শিক্ষা বৃত্তি ও বাইসাইকেল ও গার্ডেন টিলার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।

তিনি বলেন, করোনায় কর্মহীনদের মাঝে ৩৩৩ এর মাধ্যমে খাদ্য বিতরণ করা হয়েছে। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে করোনার ভ্যাকসিন রেজিস্ট্রেশন করা হয়েছে প্রায় ৯ কোটি মানুষের। প্রযুক্তির সহায়তায় বাংলাদেশ আজ ডিজিটাল প্লাটফর্মে দাঁড়িয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে কৃষিসমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। বর্তমানে সবুজ বিপ্লবের মাধ্যমে বাংলাদেশ কৃষিসমৃদ্ধ হয়েছে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে। বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে কেউ না খেয়ে থাকে না। দেশের ১৬ কোটি মানুষের মুখে খাদ্য তুলে দিয়েছে জননেত্রী শেখ হাসিনা। বিএনপি-জামায়াতের শাসনামলে তেল-সারের জন্য কৃষককে জীবন দিতে হয়েছে। বিএনপি-জামায়াত নেতাদের পায়ে ধরতে হয়েছে। এখন আর তেল-সারের জন্য কৃষকদের জীবন দিতে হয় না।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করেন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক।

শনিবার (২২ জানুয়ারি) বেলা ১১টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা, সিংড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলাম, চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা, সিংড়া প্রেসক্লাবের সভাপতি মো. এমরান আলী রানা, উপজেলা আদিবাসী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সভাপতি উপেন্দ্রনাথ সরদার, সাধারণ সম্পাদক সরেশ চন্দ্র উরাও প্রমুখ।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের ৫টি বাইসাইকেল, ১০ জনকে ৬ হাজার করে ও ৩০ জনকে ২৪০০ টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান এবং ৭ জন কৃষককে ৭টি গার্ডেন টিলার ৭০ শতাংশ ভর্তুকিতে প্রদান করা হয়েছে।

রেজাউল করিম রেজা/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]