আম খুঁজতে পুকুরে নেমে মিললো ব্রিটিশ আমলের পিলার সাদৃশ্য বস্তু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০২:২৫ পিএম, ১৫ মে ২০২২

লক্ষ্মীপুরে আম খুঁজতে পুকুরে নেমে লোহার প্রলেপ লাগানো ব্রিটিশ আমলের পিলার সাদৃশ্য বস্তু পাওয়া গেছে। এটি দেখতে মর্টারসেলের মতো। আবার রকেট ল্যাঞ্চারের মতোও মনে হচ্ছে। এতে NST খোদাই করা রয়েছে। এ নিয়ে এলাকায় কৌতুহল সৃষ্টি হয়ে হয়েছে।

রোববার (১৫ মে) সকালে সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চরমনসা গ্রামের ফজু মিয়ার বাড়ির পুকুরে বস্তুটি পাওয়া যায়।

স্থানীয় সূত্র জানায়, পুকুর পাড়ের গাছ থেকে আম পাড়ার সময় আমগুলো পানিতে পড়ে যায়। এতে স্থানীয় বাসিন্দা মিতাব রহমানসহ কয়েকজন আম খুঁজতে পুকুরে নামেন। একপর্যায়ে NST খোদাইকৃত লোহার বস্তুটি পাওয়া যায়। কৌতুহলবশত মানুষজন ওই বাড়িতে ভিড় জমায়। স্থানীয়রা ধারণা করছে এটি মহামূল্যবান বস্তু।

মিতাব রহমান বলেন, আম খুঁজতে গেলে পুকুরের মাটির নিচে বস্তুটি পাই। প্রাচীন এ বস্তুটি এখানে কিভাবে এলো সেটা বুঝতে পারছি না। এটি এখনও আমার কাছেই রয়েছে।

pilar1

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান হোসেন বলেন, ঘটনাটি আমাকে কেউ জানায়নি। খোঁজ নেওয়া হচ্ছে।

কথিত আছে, ব্রিটিশ শাসনামলে বজ্রপাত থেকে বাঁচার জন্য এই প্রযুক্তির পিলারগুলো সারাদেশ জুড়ে মাটির নিচে পুঁতে রাখা হয়েছিল। একটি নির্দিষ্ট দূরত্ব পর পর ফ্রিকোয়েন্সি মেপে পিলারগুলো তখন স্থাপন করা হয়েছিল। সেসময় এসব পিলার রেডিও ইলেকট্রনিক্স তরঙ্গের সাহায্যে ভূমি জরিপ, ম্যাপ প্রস্তুত ও বিমান চলাচলেও সহযোগিতা করতো। এসব পিলারের কারণে বজ্রপাত হলেও মানুষ মারা যেতো না বলে প্রবীণদের কাছ থেকে গল্প শোনা যায়।

কাজল কায়েস/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]