খরা সহিষ্ণু আখের সঙ্গে ধান চাষে সফল বিএসআরআই

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি ঈশ্বরদী (পাবনা)
প্রকাশিত: ০৯:০৭ পিএম, ২০ মে ২০২২
ধান ক্ষেত পরিদর্শনে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাস

পাবনার ঈশ্বরদীতে প্রথমবারের মতো আখের সঙ্গে বোরো ধান চাষ হয়েছে। খরা সহিষ্ণু আখের সঙ্গে ধান চাষে ফলনও ভালো হয়েছে বলে জানিয়েছেন প্রকল্পের ইনচার্জ ড. আনিসুর রহমান।

যদিও এর আগে আখের সঙ্গে সবজি ও মসলার চাষ করে সফলতা পায় বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিউট।

jagonews24

শুক্রবার (২০ মে) সকালে আখের সঙ্গে ধান চাষের পদ্ধতি নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাস, বিএসআরআইয়ের মহা-পরিচালক ড. আমজাদ হোসেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক আশরাফ আলী, ডাল গবেষণার পরিচালক ড. মহিউদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক তৌফিকুল আলম ও ধান গবেষণার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, বেড ও সরাসরি পদ্ধতিতে আখ ও ধান এক সঙ্গে চাষ করা সম্ভব। এতে ভূ-উপরিস্থ পানি সংরক্ষণের ব্যবস্থা থাকায় ভূগর্ভস্থ পানির প্রয়োজন নেই। জ্বালানি ও বিদ্যুৎ খরচও কম হবে। উদ্ভাবিত এ পদ্ধতি ও প্রযুক্তি ছড়িয়ে দিতে পারলে দেশের কৃষি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে।

jagonews24

বিএসআরআইয়ের মহাপরিচালক ড. আমজাদ হোসেন জানান, হিসাব করে দেখা গেছে এ পদ্ধতিতে চাষাবাদে খরচ কমবে এক-তৃতীয়াংশ। এতে লাভবান হবেন কৃষক। এ বছরে আমরা সফল হয়েছি। আগামী বছর আমরা এ পদ্ধতি কৃষকদের মাঠে নিয়ে যাব।

আরএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]