মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৩ মে ২০২২

নতুন সংক্রামক মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যশোরের বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ও বন্দরে উচ্চ সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

নির্দেশনা পাওয়ার পর রোববার (২২ মে) সকাল থেকেই চেকপোস্টের স্বাস্থ্য বিভাগকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুপ আলি বলেন, আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীদের ওপর সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। হেলথ স্ক্রিনিং জোরদার করার পাশাপাশি তথ্য তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য অধিদপ্তরকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

স্বাস্থ্য বিভাগের টিম বন্দর এলাকায় যাত্রী ও চালকদের স্বাস্থ্য পরীক্ষা করবে বলেও জানান তিনি।

Jessore

মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। আফ্রিকার বাইরে বিশ্বের ১৫টি দেশে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

চেকপোস্ট স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার লক্ষণদার দে বলেন, আক্রান্ত কোনো দেশের যাত্রী বাংলাদেশে প্রবেশ করলে তাদের প্রাথমিকভাবে থার্মালস্ক্যানার দিয়ে পরীক্ষা করা হবে। আক্রান্ত হলে আইসোলেশনে পাঠানোর নির্দেশনা রয়েছে।

তিনি বলেন, ‘ইউরোপের বিভিন্ন দেশে থেকে যেসব যাত্রী ভারত হয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করবেন শুধু তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। আমরা স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা প্রতিপালনে কাজ করছি। সতর্ক অবস্থায় আছি।’

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাজু বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা পাওয়ার পর থেকেই পারাপার হওয়া বিদেশিদের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। ইমিগ্রেশন পুলিশ, কাস্টমস ও স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় করে নজরদারি জোরদার করা হয়েছে।

জামাল হোসেন/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]