কানসাটে ভিডিও কলে আম দেখে অর্ডার নিচ্ছেন ব্যবসায়ীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৯ জুন ২০২২

চাঁপাইনবাবগঞ্জের কানসাট আম বাজারে লেগেছে প্রযুক্তির ছোঁয়া। গ্রাহককে ভিডিও কলে রেখে আম দেখিয়ে অর্ডার নিচ্ছেন একদল যুবক। এতে ঘরে বসে পছন্দ মতো সুস্বাদু আম কিনতে পারছেন ক্রেতারা।

অন্যদিকে, গ্রাহককে সরাসরি আম দেখিয়ে বিক্রি করতে পারায় ব্যবসা বেড়েছে অনলাইনে আম বিক্রেতাদের। কৃষি বিভাগ বলছে, জেলা থেকে অনলাইন অর্ডারে প্রতিদিন ১০০ মেট্রিক টনের বেশি আম যায় সারাদেশে।

সোমবার (২৭ জুন) দুপুরে কানসাট আমবাজারে গিয়ে দেখা যায়, বেশ কয়েকজন যুবক মোবাইলে ভিডিও কলে ক্রেতাদের আম দেখাচ্ছেন। এরপর ক্রেতারা সেই আম পছন্দ করলে তারা অর্ডার কনফার্ম করে চাষিদের কাছ থেকে আম কিনে নিচ্ছেন। এরপর তা প্যাকিং করে কুরিয়ারের মাধ্যমে পাঠিয়ে দিচ্ছেন অর্ডার করা ব্যক্তির কাছে। এতে খরচ একটু বেশি হলেও পছন্দের আম কিনতে পারছেন ক্রেতারা।

jagonews24

অনলাইনে আম বিক্রেতা আব্দুল রহিম বলেন, ‘আমি তিন বছর ধরে আমের ব্যবসার সঙ্গে জড়িত। গত দুই বছর আমার নিজ ফেসবুক আইডি থেকে ব্যবসা করলেও এবার ব্যবসা বাড়াতে একটি পেজ খুলেছি। এই পেজ থেকে গত দেড় মাসে প্রায় ১৩০ মণ আম ক্রেতাদের সরবরাহ করেছি। এর আগের দুই বছর মিলিয়ে ১৩০ মণের মতো আম সরবরাহ করেছি।’

সাহিদ নামে আরেক অনলাইন আম বিক্রেতা বলেন, দুই বছর থেকে ফেসবুক পেজের মাধ্যমে আম বিক্রি করছি। প্রতিদিন নতুন নতুন ছবি আপলোড করি। ছবি দেখে গ্রাহকরা উদ্বুদ্ধ হয়ে মোবাইল নম্বরে যোগাযোগ করেন। পরে তাদের আম দেখিয়ে প্যাকিং করে পাঠিয়ে দিই। টাকা পাঠায় বিকাশে। এ বছর প্রায় ১০০ মণ আম সরবরাহ করেছি। আশা করছি, এবছর আরও ১২০ মণ সরবরাহ করতে পারবো।

jagonews24

ঢাকার গাজীপুর থেকে কানসাট আম বাজার দেখতে এসেছেন হানিফসহ কয়েকজন যুবক। তারা জাগো নিউজকে বলেন, তিন বছর ধরে অনলাইনে আম ক্রয় করি। তবে কানসাট আম বাজার দেখার ইচ্ছা অনেক দিনের। তাই এসেছি। আমরা আম্রপালি ও খিরসাপাত আম কিনে নিয়ে যাবো।

তারা আরও বলেন, কানসাট আমবাজার থেকে অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই আম কেনা যায়। এতে আমাদের সময় ও অর্থ বাঁচে।

jagonews24

শরিফুল ইসলাম নামে এক আড়তদার বলেন, যারা অনলাইনে আম কেনেন তারা বেশি দাম দিতে পারেন। কিন্তু আমরা তো আম কিনে ট্রাকে কুমিল্লা, চট্টগ্রামে পাঠাই। এজন্য তাদের সমান দাম দিতে পারছি না। তাই চাষিদের অনলাইন ক্রেতাদের কাছে আম বিক্রির আগ্রহ বেশি।

কানসাট আম আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ওমর ফারুক টিপু বলেন, কানসাট আমবাজার পুরোদমে জমে উঠেছে। এই বাজার থেকে প্রতিদিন অনলাইন অর্ডারের মাধ্যমে প্রায় দেড়শ টন আম দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হচ্ছে। দিন দিন অনলাইনে আম বিক্রেতার সংখ্যা যেমন বাড়ছে তেমনি ক্রেতার সংখ্যাও দ্বিগুণ হয়েছে। বলা যায়, এই বাজারে ডিজিটাল লেনদেনের ঢেউ লেগেছে।

jagonews24

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) রাজিবুর রহমান বলেন, এই জেলা থেকে দিনে কত মেট্রিক টন আম যায় তা হিসাব করা সম্ভব নয়। তবে বিভিন্ন আমবাজারের তথ্য মতে, প্রায় ১০০ মেট্রিক টন আম অনলাইনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয় বলে ধারণা করা যায়।

তিনি আরও বলেন, গত বছর জেলায় আমের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ২৫ হাজার মেট্রিক টন। চলতি বছর ৩ লাখ ১৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সোহান মাহমুদ/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]