ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাসভাড়া ৫০ টাকা করার দাবি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ১০ আগস্ট ২০২২

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ননএসি বাসভাড়া ৫০ টাকার বেশি না করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম। ভাড়া নৈরাজ্য ঠেকাতে সব ধরনের কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সংগঠনের নেতারা।

বুধবার (১০ আগস্ট) সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন জেলা যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বি।

তিনি বলেন, নারায়ণগঞ্জে বাসভাড়া নিয়ে নৈরাজ্যকর পরিস্থিতি দীর্ঘদিনের। এখানে পরিবহন মালিকরা গোষ্ঠী বিশেষের পক্ষ হয়ে সিন্ডিকেট করে ইচ্ছেমতো ভাড়া নির্ধারণ করেন। এনিয়ে বিভিন্ন সময় আন্দোলন-সংগ্রাম হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে।

রফিউর রাব্বি বলেন, বিআরটিএ নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকার ভেতরে বাস-মিনিবাসের ভাড়া নতুন করে নির্ধারণ করে। নারায়ণগঞ্জ বাস টার্মিনাল থেকে ঢাকার দূরত্ব ১৮ কিলোমিটার। ঢাকা থেকে সানারপাড় হয়ে নারায়ণগঞ্জের দূরত্ব ১৯ কিলোমিটার। এ রুটে নতুন নির্ধারিত ভাড়া হিসেবে ৪৪ টাকা ৪০ পয়সা হওয়ার কথা। মেয়র হানিফ ফ্লাইওভারের টোল ৫ টাকা যুক্ত করলে ভাড়া দাঁড়ায় ৪৯ টাকা ৪০ পয়সা। তাই আমরা সর্বোচ্চ ৫০ টাকা নির্ধারণের দাবি জানাচ্ছি। সরকারের পরিবহন সংস্থা বিআরটিসি বাসভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, এ সময়ে হঠাৎ করে নারায়ণগঞ্জে রেলের সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে। যা কোনো ভাবেই কাম্য নয়। সরকারি সংস্থা বিআরটিসি ও রেল কর্তৃপক্ষ জনস্বার্থ উপেক্ষা করে স্থানীয় পরিবহন মালিকদের সঙ্গে আঁতাত করে সরকারি এ গণ পরিবহনকে লোকসানে ফেলেছে।

ফোরামের সদস্য সচিব ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, দুলাল সাহা, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জের সমন্বয়ক তরিকুল সুজন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এসি বাসের ভাড়া ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা, বিআরটিসি ডাবল ডেকারের বাসভাড়া ১০ টাকা বাড়িয়ে ৫০ টাকা, হিমাচল পরিবহনের বাসভাড়া ১০ টাকা বাড়িয়ে ৫৫ টাকা নেওয়া হচ্ছে। সেইসঙ্গে বন্ধন ও উৎসব পরিবহনের বাসভাড়া ১৫ টাকা বাড়িয়ে ৬০ টাকা করা হয়েছে।

মোবাশ্বির শ্রাবণ/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।