উত্তাল সাগর, টেকনাফের সঙ্গে সেন্টমার্টিনের যোগাযোগ বিচ্ছিন্ন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ১৯ আগস্ট ২০২২
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি শুক্রবার (১৯ আগস্ট) সকালে নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে কক্সবাজার সমুদ্র উপকূলে বৈরী আবহাওয়া বিরাজ করছে। উত্তাল রয়েছে সাগর। এ অবস্থায় পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করেছে ট্যুরিস্ট পুলিশ।

কক্সবাজার আবহাওয়া অফিসের প্রধান আবদুল হামিদ মিয়া জানান, নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। বৈরী আবহাওয়ায় সাগরে থাকা মাছ ধরার ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি নিরাপদে থাকতে বলা হয়েছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি উপকূলে ঝড়ো হাওয়া বইছে।

বৈরী আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় টেকনাফের সঙ্গে সেন্টমার্টিন দ্বীপের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে। সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান মজিবুর রহমান জানিয়েছেন, গত পূর্ণিমার সময় নিম্নচাপের প্রভাবে তিন নম্বর সংকেত থাকায় প্রায় ১০ দিন সেন্টমার্টিন দ্বীপের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। মাঝখানে আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে নৌ যোগাযোগ শুরু হয়। কিন্তু সাগরে আবারও তিন নম্বর সংকেত দিলে গত দুদিন ধরে টেকনাফের সঙ্গে সেন্টমার্টিন দ্বীপের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, নৌ যোগাযোগ বন্ধের কারণে সেন্টমার্টিন দ্বীপে নিত্যপ্রয়োজনীয় পণ্য ও খাদ্যসামগ্রীর সংকট দেখা দিয়েছে। বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিন দ্বীপে কোনো পণ্য আনা-নেওয়া করা যাচ্ছে না।

এদিকে ঝড়ো হাওয়ার কবলে পড়ে শুক্রবার সেন্টমার্টিন দ্বীপের জেটির অদূরে একটি ফিশিং ট্রলার ডুবে গেছে। ফিশিং ট্রলারের মালিক দ্বীপের বাসিন্দা হাফেজ আহমেদ বলে জানা গেছে।

অন্যদিকে, তিন দিনের ছুটি থাকায় কক্সবাজারে এসেছে প্রচুর পর্যটক। সকাল থেকে সৈকতে পর্যটকের ঢল নেমেছে। সৈকতে উত্তাল ঢেউয়ে পর্যটকদের সামলাতে হিমশিম খাচ্ছেন বিচকর্মী, লাইফ গার্ড ও ট্যুরিস্ট পুলিশের সদস্যরা।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম বলেন, সাগর উত্তাল থাকায় পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করা হচ্ছে। ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে পর্যটকদের সচেতন হওয়ার তাগাদা দিয়ে নিজেদের নিরাপত্তা নিশ্চিতে বলা হচ্ছে। এরপরও পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক সজাগ রয়েছে ট্যুরিস্ট পুলিশ।

কক্সবাজার জেলা বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহমেদ বলেন, নিম্নচাপের প্রভাবে সাগরে তিন নম্বর সংকেত রয়েছে। বৈরী আবহাওয়ায় নিজেদের নিরাপদ রাখতে মাছ ধরার ট্রলারগুলো উপকূলের কাছাকাছি এসে অবস্থান করছে। সাগর উত্তাল থাকায় বাকি ট্রলারগুলোকে তীরে ফিরে আসার বার্তা পাঠানো হয়েছে।

সায়ীদ আলমগীর/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।