পোলাও-মাংস-ডিম খেলেন যশোরের ৩৫০ অসহায় মানুষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

দেশের ১১টি জেলার অসহায় দুই সহস্রাধিক মানুষকে পোলাও-মাংস ও ডিম খাইয়েছে আইডিয়া সমাজকল্যাণ সংস্থা।

৫০তম সপ্তাহ উপলক্ষে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে যশোরে সাড়ে ৩০০ অসহায় মানুষকে ‘ফ্রাইডে মিল’ দেয় সংস্থাটি।

দুপুরে যশোর পৌর শহরের খড়কি এলাকায় অবস্থিত আইডিয়া সমাজকল্যাণ সংস্থায় গিয়ে দেখা যায়, লাইন দিয়ে চেয়ার টেবিলে বসে অসহায় মানুষগুলো পোলাও মাংস খাচ্ছেন। আইডিয়ার স্বেচ্ছাসেবীরা নিজেদের রান্না করা খাবার প্লেটে প্লেটে তুলে দিচ্ছেন।

যশোর শহরের রেলগেট এলাকার বৃদ্ধা বুলবুলি বেগম (৬০) নিজে খেয়েছেন আবার স্বামীর জন্যও নিয়ে যাচ্ছেন। বললেন, ‘এ সংস্থা ডাকলি চাইরডে ভালো-মন্দ খাতি পারি। নিজে খাইয়ে স্বামীর জন্যি নিয়ে যাচ্চি।’

খড়কি রেললাইন এলাকার আমেনা বেগমের স্বামী-সন্তান কিছুই নেই। বললেন, ‘কবে পোলাও-গোস্ত খাইচি, কতি পারিনে। এহেনে আইসে পেট ভইরে খাইচি। মনডায় অনেক শান্তি।’

ফ্রাইডে মিলের কো-অর্ডিনেটর ও আইডিয়া সমাজকল্যাণ সংস্থার সাবেক সভাপতি শাহরিয়ার ইয়াসমিন মীম বলেন, আইডিয়ার সাপ্তাহিক একটি প্রকল্প ‘আইডিয়া ফ্রাইডে মিল’। এখানে প্রতি শুক্রবার জুমার নামাজের পর শিক্ষার্থীরা নিজেদের রান্না করা পোলাও-মাংস-ডিম অসহায়, হতদরিদ্র ও নিম্ন আয়ের মানুষের মাঝে পরিবেশন করে। টানা ৫০ সপ্তাহ ধরে এটি চলে আসছে। এ প্রকল্প পরিচালনার একটি বিশেষ আর্থিক অংশ আসে শিক্ষার্থীদের পরিচালিত আইডিয়ার আরেকটি সেক্টর আইডিয়া পিঠা পার্কের লভ্যাংশের ৩৫ শতাংশ থেকে। এছাড়া অনেকে তাদের সন্তানের জন্মদিন কিংবা প্রিয়জনের মৃত্যুবার্ষিকীর দোয়ার জন্যও এ প্রকল্পে যুক্ত হন।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা, যশোর মাইকেল মধুসূদন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. হামিদুল হক শাহীন জাগো নিউজকে বলেন, ‘ভালো কাজে সমৃদ্ধি আসে- তারই প্রমাণ আইডিয়া ফ্রাইডে মিল। ৫০ সপ্তাহ আগে মাত্র এক হাজার টাকা দিয়ে শিক্ষার্থীদের বলেছিলাম সপ্তাহে জুমার এই একদিন কিছু মানুষের কাছে ভালো খাবার পৌঁছে তো আমরা দিতেই পারি। এভাবেই শুরু। এরপর সুহৃদ, বন্ধু, পরিজন এর সঙ্গে যুক্ত হয়েছেন এবং বহর বেড়েই চলছে। এবার ৫০তম সপ্তাহে তাই মহাসমারোহে পালিত হলো এ আয়োজন। আইডিয়া ফ্রাইডে মিল যেন না থামে সেটাই আমাদের ইচ্ছা।

বাংলাদেশ শিক্ষার্থী ও উদ্যোক্তা গ্রুপ (উইনি) আইডিয়ার ভার্চুয়াল আরেকটি প্ল্যাটফর্ম। এর নির্বাহী প্রধান মল্লিকা আফরোজ বলেন, ‘আইডিয়া ফ্রাইডে মিলের ৫০তম সপ্তাহ উপলক্ষে উইনি প্ল্যাটফর্মও এগিয়ে এসেছে। যশোর ছাড়াও আরও বিভিন্ন জেলায় এ ফ্রাইডে মিল কর্মসূচি পালিত হয়েছে। উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে ঢাকা, খুলনা, কুষ্টিয়া, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও খাগড়াছড়িসহ আরও কয়েকটি স্থানে দরিদ্র ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।

মিলন রহমান/এসজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।