এসএসসি পরীক্ষার কক্ষ থেকে ফেসবুক লাইভ, দুই শিক্ষার্থী বহিষ্কার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২

গাজীপুরের শ্রীপুর উপজেলায় এসএসসি পরীক্ষার কক্ষে ফেসবুক লাইভ করার অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে এ ঘটনা ঘটে। বহিষ্কৃত ওই দুই শিক্ষার্থী উপজেলার ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের শিক্ষার্থী।

কেন্দ্র কর্তৃপক্ষ, তদন্ত কর্মকর্তা ও শিক্ষকদের সঙ্গে কথা বলে জানান যায়, গত বৃহস্পতিবার এসএসসির গণিত পরীক্ষা চলাকালে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ৯ নম্বর কক্ষে ৪৪ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এসময় ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসানের মোবাইল থেকে আব্দুল্লাহ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য লাইভে দেখানে হয়। বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলামসহ ঢাকা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। পরে ইউএনও এ বিষয়ে ঢাকা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করেন।

শনিবার বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে যান। এরপর ওই ভিডিওর বিষয়ে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদে পরীক্ষার্থী রাকিব হাসানের সঙ্গে থাকা মোবাইল দিয়ে আব্দুল্লাহ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে লাইভ করার বিষয়টির সত্যতা পাওয়া যায়। পরে এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দিতে নির্দেশ দেন ইউএনও।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন বলেন, তদন্তে দুই পরীক্ষার্থী রাকিব ও আব্দুল্লাহ আল মামুনের পরীক্ষা কক্ষে ফেসবুক লাইভ করার সম্পৃক্ততা পাওয়া গেছে। এছাড়া কক্ষ পরিদর্শক আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম কারণ দর্শানোর লিখিত জবাব দিয়েছেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর পর তিনি সিদ্ধান্ত নেবেন।

পরীক্ষার কক্ষে মোবাইল কিভাবে নেওয়া হলো, এ বিষয়ে জানতে চাইলে হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল বলেন, কেন্দ্রে প্রবেশ মুখেই পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে ভেতরে ঢোকানো হয়। ওই দুই পরীক্ষার্থী বাইরে থেকে হয়তো মোবাইল এনে থাকতে পারে।

এদিকে, শনিবার বিকেলে ওই দুই ছাত্রকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলাম। তিনি বলেন, তদন্তের পর ওই দুই শিক্ষার্থীর সম্পৃক্ততা থাকায় তাদের বহিষ্কার করা হয়েছে।

মো. আমিনুল ইসলাম/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।