আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের একযোগে ৫ ইউনিট বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৪ অক্টোবর ২০২২

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) চালু পাঁচটি ইউনিটের উৎপাদন একযোগে বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার দুপুরে এসব ইউনিট বন্ধ থাকায় ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষের দাবি, বন্ধ হয়ে যাওয়া ইউনিটগুলো চালুর প্রক্রিয়া শুরু হচ্ছে। তবে কখন এসব ইউনিট পুনরায় চালু হবে তা নিশ্চিত করে জানাতে পারেনি কর্তৃপক্ষ।

এদিকে জাতীয় গ্রিডের সমস্যা কোথায় এবং কোন ধরনের সমস্যা হয়েছে তা এখনো নিশ্চিত করে জানাতে পারেনি পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

এপিএসসিএল ও পিজিসিবি সূত্রে জানা গেছে, জাতীয় গ্রীড লাইনে ত্রুটি দেখা দেওয়ায় মঙ্গলবার দুপুর ২টার দিকে এপিএসসিএল’র আওতাধীন চালু থাকা ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (নর্থ ও সাউথ), ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, ২০০ মেগাওয়াটের ইউনাইটেড পাওয়ার প্ল্যান্ট এবং ৫৩ মেগাওয়াটের গ্যাস ইঞ্জিন একযোগে বন্ধ হয়ে যায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো অংশে বিদ্যুৎ সরবরাহ দেওয়া সম্ভব হয়নি এবং কোনো ইউনিটও চালু করা সম্ভব হয়নি। এদিকে কোথায়, কী ধরনের সমস্যা হয়েছে তা সঠিক ভাবে জানাতে না পারলেও গ্রিড লাইন চালুর প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানিয়েছে পিজিসিবি কর্তৃপক্ষ।

এ বিষয়ে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালক (কারিগরি) প্রকৌশলী মো. শাহ আলম খান জাগো নিউজকে বলেন, গ্রিড লাইনে ত্রুটির কারণে কেন্দ্রের চালু থাকা পাঁচটি ইউনিট বন্ধ হয়ে যায়। এ সময় ইউনিটগুলো থেকে প্রায় ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল।

এপিএসসিএলের ব্যবস্থাপনা প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান জাগো নিউজকে বলেন, এরই মধ্যে পাওয়ার (বিদ্যুৎ) এসেছে এবং বন্ধ হওয়া ইউনিটগুলো পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হয়েছে।

আবুল হাসনাত মো. রাফি/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।