উল্লাসকর দত্তের স্মৃতি রক্ষার দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০২:২২ পিএম, ২৬ নভেম্বর ২০২২

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ব্রিটিশবিরোধী স্বদেশি আন্দোলনের আপসহীন বিপ্লবী উল্লাসকর দত্তের বাড়ির স্মৃতি চিহ্ন রক্ষার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ নভেম্বর) বেলা ১১টার দিকে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে ইতিহাস-ঐতিহ্য ও প্রত্ন সম্পদ সংরক্ষণ পরিষদ এ মানববন্ধনের আয়োজন করে।

ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সদস্য সচিব জাবেদ রহিম বিজন, জেলা নাগরিক ফোরামের সভাপতি পীযুষ কান্তি আচার্য, জহিরুল ইসলাম চৌধুরী স্বপন, দীপক চৌধুরী বাপ্পী, সাজিদুল ইসলাম, মনির হোসেন, ফেরদৌস রহমান, শামীম আহমেদ, মোমিনুল আলম বাবু, মোজাম্মেল হক পাঠান প্রমুখ।

এসময় বক্তারা, ব্রিটিশবিরোধী স্বদেশি আন্দোলনের আপসহীন বিপ্লবী উল্লাসকর দত্তের বাড়ি আড়াল করে বহুতল ভবন নির্মাণ কাজ বন্ধ করার এবং সেখান থেকে নির্মাণ সামগ্রী সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে বলেন, ভারতের উল্লাসকর দত্তের নামে রাস্তাসহ অনেক কিছুর নামকরণ থাকলে দেশে তার জন্মভিটার স্মৃতি মুছে ফেলা হচ্ছে। এব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্যোগ না থাকা উদ্বেগের। এই অগ্নিপুরুষের আত্মত্যাগের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তার জরাজীর্ণ বাড়ির স্মৃতি সংরক্ষণ জরুরি।

জরাজীর্ণ এই কাচারি ঘরটিই বিপ্লবী উল্লাস কর দত্তের সর্বশেষ স্মৃতি। সরাইল উপজেলার কালিকচ্ছ ইউনিয়নের সাবেক এক চেয়ারম্যান ক্রয় সূত্রে বাড়িটি তার বলে দাবি করছে। নব্বই দশকের শুরু থেকে তিনি বাড়িটি তার দখলে রেখেছেন। উল্লাসকরের কাচারি ঘর ঘেঁষা উত্তর দিকের ভবনটিতে সাবেক এই চেয়ারম্যান পরিবার নিয়ে বসবাস করছেন। শতাব্দী প্রাচীন এই বাড়িটি অনেক বার ভেঙে ফেলার চেষ্টা করা হয়েছে। তবে সম্প্রতি বাড়িটির সামনের অংশে বহুতল ভবন নির্মাণের জন্য গর্ত করে ঢালাই কাজ শুরু করেন চেয়ারম্যান।

আবুল হাসনাত মো. রাফি/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।