রূপপুর প্রকল্প সম্পর্কে ধারণা দিতে ‘নিউক্লিয়ার বাসের’ যাত্রা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি ঈশ্বরদী (পাবনা)
প্রকাশিত: ১২:৪২ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

পরিবেশবান্ধব পরমাণু প্রযুক্তি ও মানবজীবনের বহুমুখী ব্যাবহার সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছে ‘নিউক্লিয়ার বাস’ শীর্ষক একটি বিশেষ বাস।

পরমাণু দিবস উদযাপন এবং বিজ্ঞান উৎসবকে কেন্দ্র করে এই বিশেষ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এই নিয়ে দ্বিতীয় বছর নিউক্লিয়ার বাস ট্যুর অনুষ্ঠিত হচ্ছে।

jagonews24

(৩০ নভেম্বর) ঢাকা থেকে আগামী এক সপ্তাহ বিশেষভাবে ব্র্যান্ডিং করা বাসটি উত্তর বঙ্গের বিভিন্ন জেলা পরিভ্রমণ করবে। বাসে ভ্রমণ করছেন ঢাকার পরমাণু শক্তি তথ্যকেন্দ্র, ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র, এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধিত্বকারী কয়েকজন তরুণ প্রকৌশলী ও পেশাদার।

ভ্রমণে তারা বিভিন্ন জেলায় রাস্তার পাশের এলাকায় সাধারণ জনগণের জন্য ১৩টির বেশি ইভেন্টের আয়োজন করবেন। এসময় তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, নিরাপদ ও পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনে পরমাণু প্রযুক্তির ব্যাবহার, এবং এর সামাজিক সুবিধা সম্পর্কে সাধারণ মানুষকে জানাবেন।

এসময় তারা বিভিন্ন প্রশ্নেরও জবাব দেবেন। ইভেন্টগুলোর বিশেষ আকর্ষণ থাকবে বিজ্ঞানভিত্তিক কুইজ, ও গেইমস। বিজয়ী এবং অংশগ্রহণকারীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার। এছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিনামূল্যে তথ্য সমৃদ্ধ লিফলেট, বই বিতরণ করা হবে।

jagonews24'

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের সার্বিক সহায়তায় নিউক্লিয়ার বাস ট্যুরের আয়োজন করা হয়েছে। ৬ ডিসেম্বর ঢাকায় এই ট্যুরের সমাপ্তি ঘটবে।

রুশ সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মিত হচ্ছে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্রটির দুটি ইউনিটে স্থাপিত হবে থ্রি প্লাস প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

শেখ মহসীন/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।