পথে পথে পুলিশের চেকপোস্ট

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২

রাজধানী ঢাকার প্রবেশপথগুলোতে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। এসব চেকপোস্টে বিভিন্ন পরিবহনের যাত্রীদের বাস থেকে নামিয়ে শরীর ও ব্যাগ তল্লাশি করা হচ্ছে। এতে বিব্রত হচ্ছেন সাধারণ যাত্রীরা।

পুলিশ বিনা কারণে হয়রানি করছে বলে অভিযোগ যাত্রীদের। তবে পুলিশ বলছে, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে সার্বিক নিরাপত্তার স্বার্থে এ তল্লাশি চালানো হচ্ছে।

উত্তরাঞ্চলের প্রবেশদ্বার গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা ত্রিমোড় এবং শ্রীপুর উপজেলার জৈনা বাজার এলাকায় প্রতিটি গাড়ি ও যাত্রীদের তল্লাশি করছে পুলিশ। এই পথ দিয়েই উত্তরবঙ্গের সব গাড়ি ঢাকায় প্রবেশ করে। চেকপোস্টে থাকা পুলিশ সদস্যরা সন্দেহভাজন মোটরসাইকেল, পিকআপ, দূরপাল্লার বাস-ট্রাকের গতিরোধ করে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি করছেন।

রাজধানীর অন্যতম প্রবেশ পথ টঙ্গীর ব্রিজের দক্ষিণ পাশ এবং আব্দুল্লাহপুর ফ্লাইওভারের নিচে চেকপোস্ট বসিয়ে প্রতিটি যানবাহনে তল্লাশি করা হচ্ছে।

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

পুলিশ দূরপাল্লার বাস গতিরোধ করে যাত্রীদের জিজ্ঞাসাবাদ, ব্যাগ, বস্তা ও মোবাইলফোন চেক করছে। এতে যাত্রী ও চালকরা অস্বস্তি প্রকাশ করেছেন।

টঙ্গী ব্রিজের উত্তরপাশেও চেকপোস্ট বসিয়েছে পুলিশ। তবে বুধবার (৭ ডিসেম্বর) থেকেই ঢাকামুখী সন্দেহভাজন যানবাহনে তল্লাশি অভিযান জোরদার করা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে দেখা গেছে, আবদুল্লাহপুর মোড়ে বিআরটি প্রকল্পের উড়ালসড়কের নিচে বসেছে চেকপোস্ট। পাশেই ছড়িয়ে-ছিটিয়ে আছেন ১৫-২০ জন পুলিশ সদস্য। এর মধ্যে দূরপাল্লার কোনো বাস আসতে দেখলেই গতিরোধ করছেন তারা। বাসে উঠে প্রথমে তারা যাত্রীদের নামিয়ে দিচ্ছেন। এরপর চালকের আসন ও বাসের আসনসহ তল্লাশি করছেন পুরো বাস।

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

আব্দুল্লাহপুরে পুলিশি এই চেকপোস্টে নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তরা বিভাগের এডিসি (অপরাধ) বদরুল হাসান।

তিনি বলেন, সমাবেশকে ঘিরে কেউ যাতে কোনো ধরনের নাশকতা বা আইনশৃঙ্খলার ব্যাঘাত ঘটাতে না পারেন, সেজন্য আমরা সড়কে অবস্থান করছি। সকাল থেকেই তল্লাশি কার্যক্রম চলছে।

যাত্রীবাহী বাস ছাড়াও মোটরসাইকেল, ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা এমনকী হেঁটে আসা পথচারীদেরও তল্লাশি করতে দেখা গেছে।

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

এসএ পরিবহনের সহকারী আব্দুল হালিম জনি বলেন, ঢাকায় আসার পথে টাঙ্গাইল, মির্জাপুর ও কালিয়াকৈর চন্দ্রায় পুলিশের চেকপোস্ট চোখে পড়েছে। তারা আমাদের যাত্রীদেরও জিজ্ঞাসাবাদ করছেন। ঢাকায় ১০ তারিখের বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করেই এ তল্লাশি চালানো হচ্ছে বলে ধারণা তার।

কালিয়াকৈর থানার উপ-পরিদর্শক (এসআই) আজিম হোসেন বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নাশকতামূলক কর্মকাণ্ড যেন না ঘটে, সেজন্য বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। চেকপোস্টের মাধ্যমে কাউকে সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে কাউকে হয়রানি করা হচ্ছে না।

গাজীপুরের পুলিশ সুপার কাজী শফিকুল আলম বলেন, ১ ডিসেম্বর থেকেই আমাদের বিশেষ অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় মহাসড়কে গাড়িতে তল্লাশি চলছে। প্রতি থানার আওতায় দুটি করে চেকপোস্টে এ অভিযান চলছে।

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

ময়মনসিংহের ফুলবাড়িয়া থানার বাসিন্দা ইমরান হোসেন। জরুরি প্রয়োজনে ঢাকায় যাচ্ছিলেন। পথে তিনিও পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন।

ইমরান হোসেন বলেন, ‘আমি কোনো রাজনীতি করি না। জরুরি কাজে ঢাকায় যাচ্ছিলাম। তারপরও আমাকে নানা প্রশ্ন করা হয়।’

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

যাত্রীদের অভিযোগ, পুলিশ তাদের গাড়ি থামিয়ে দেহ তল্লাশিসহ মোবাইলের ব্যক্তিগত তথ্য, গুরুত্বপূর্ণ মেসেজ, ছবি ঘাঁটাঘাঁটি করে দেখছেন। এতে তারা বিব্রত। তবে তল্লাশির তালিকায় বেশি রয়েছে মোটরসাইকেল ও ব্যক্তিগত যানবাহন।

ঢাকা বিভাগের বিভিন্ন জেলাসহ ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার মানুষের চলাচলের সহজ পথ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক। ফলে ঢাকায় প্রবেশ করতে হলে শ্রীপুর হয়ে টঙ্গীর তল্লাশি চৌকিটি পার না হওয়ার সুযোগ নেই।

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

বেলায়েত হোসেন নামের এক ব্যবসায়ী বলেন, গাজীপুর থেকে দুপুরে ব্যক্তিগত কাজে ঢাকায় যাচ্ছিলাম। টঙ্গী ব্রিজের উত্তরপাশে পৌঁছানোর পর পুলিশ বাস থামিয়ে তল্লাশি করে। এসময় আমার স্মার্টফোন নিয়ে পুলিশ ফেসবুক, ইমো, মেসেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ঘাঁটাঘাঁটি করে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্লা নজরুল ইসলাম বলেন, ‘রাস্তাঘাটে তল্লাশি চলবে। কারণ তারা (বিএনপি) ঘোষণা দিয়েছে ঢাকায় ১০ লাখ লোক জড়ো করবে। বিভিন্ন স্থান থেকে লোকজন যাবে। তারা আইনশৃঙ্খণলা বিঘ্ন করবে কি না সেটা আমাদের দেখার বিষয় আছে।’

গাজীপুরে যাত্রী নামিয়ে বাসে তল্লাশি, হয়রানির অভিযোগ

গাজীপুর মহানগর (ট্রাফিক বিভাগের) পুলিশের উপ-কমিশনার আলমগীর হোসেন, বিভিন্ন স্থানে পুলিশের চেকপোস্ট বসলেও কাউকে হয়রানি করা হচ্ছে না।

জেলা সড়ক পরিবহন শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি সুলতান আহমেদ সরকার জানান, ঢাকায় বিএনপির গণসমাবেশ সামনে গাড়িতে যাত্রী কমে গেছে। তাদের মধ্যে অজানা আতঙ্ক বিরাজ করছে।

আমিনুল ইসলাম/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।