কিশোর-কিশোরীদের কলকাকলিতে মুখরিত শালবন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২০ জানুয়ারি ২০২৩

গাজীপুরে অনুষ্ঠিত হচ্ছে ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি।

শনিবার (২১ জানুয়ারি) গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এ জাম্বুরির আনুষ্ঠানিক উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘সাবাস-শক্তির ফোয়ারা’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে ৩২তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরিতে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকাসহ কয়েকটি দেশের স্কাউট ও কর্মকর্তারা এরই মধ্যে হাজির হয়েছেন। স্কাউটদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে জাম্বুরি ময়দান। দেশ-বিদেশের প্রায় ১১ হাজার স্কাউট, রোভার স্কাউট, স্বেচ্ছাসেবক ও কর্মকর্তা জাম্বুরিতে অংশ নিয়েছেন।

আরও পড়ুন: আমবয়ানে শুরু বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব, মুসল্লিতে পরিপূর্ণ ময়দান

গাইবান্ধার গবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের স্কাউট ও নবম শ্রেণীর শিক্ষার্থী দীপ্ত তালুকদার বলেন, ‘স্কাউট ভালো মানুষ হতে শেখায়। নিজের কাজ নিজে করতে শেখায়। ৯ দিনের এই জাম্বুরিতে আমরা আরও অনেক কিছু শিখতে পারবো বলে আশা করছি।

Gazipur3.jpg

কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ শিক্ষক স্কাউট দলের লিডার জিনাত রেহেনা বলেন, এখানকার পরিবেশটাই অন্যরকম। এখানে আসার পর থেকেই শিক্ষার্থীরা ব্যস্ত হয়ে পড়েছে বিভিন্ন কার্যক্রমে। আমার টিমে আসা ৯ জন কিশোরীর মধ্যে একজনও আগে রান্না করেনি কিন্তু এখানে এসে তারা রান্না করছে।

বৃহস্পতিবার থেকেই দেশের বিভিন্ন জেলা থেকে আসতে শুরু করেছে স্কাউট দলগুলো। সারারাত বা দিন দীর্ঘ পথ পাড়ি দিয়ে অনেকের মুখে ক্লান্তির চিহ্ন থাকলেও ক্যাম্পের পরিবেশ এবং হাজার হাজার স্কাউটের সমাবেশ তাদের ক্লান্তি ও বিষণ্ণতা দূর করে দিচ্ছে। হাতে ও কাঁধে ব্যাগ, বাঁশ, লাঠিসোঁটাসহ তাবুবাসের নানা সরঞ্জামাদি নিয়ে ছুটছে তাবুর দিকে।

আরও পড়ুন: বিশ্ব ইজতেমায় মুসল্লির মৃত্যু

স্কাউট কর্মকর্তারা জানান, বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলভুক্ত দেশ থেকে আট হাজার স্কাউট সদস্য, এক হাজার ইউনিট লিডার ও আইএসটি সদস্যসহ প্রায় ১১ হাজার স্কাউট ব্যক্তিত্ব এ ক্যাম্পে অংশ নিয়েছে। ১৯ জানুয়ারি শুরু হওয়া এ ৯ দিন ব্যাপী জাম্বুরি চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্কাউটদের এ সমাবেশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

Gazipur3.jpg

পুরো স্কাউট জাম্বুরিকে মোট চারটি ভিলেজে ভাগ করা হয়েছে এবং প্রতিটি ভিলেজে দুটি করে মোট আটটি সাব ক্যাম্পে বিভক্ত আছে। নয়দিন ব্যাপী এ ক্যাম্পে স্কাউটদের জন্য থাকছে তাঁবুকলা, হাইকিংনাইট হাইকিং ও ইয়ুথ ভয়েজ, নেইবারহুড, ক্যাম্প ফায়ার, খেলাধুলা ও মেধা যাচাইসহ মোট ২০ টি চ্যালেঞ্জ। এসব চ্যালেঞ্জে অংশগ্রহণ করে স্কাউটরা তাদের মেধা, শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, আধ্যাত্মিক বিকাশ ঘটাতে সক্ষম হবে।

আরও পড়ুন: গাজীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ কলেজছাত্র নিহত

বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) মীর মোহাম্মদ ফারুক বলেন, নয়দিন ব্যাপী ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরিতে প্রায় ১১ হাজার স্কাউট ও স্কাউট লিডার অংশ নিয়েছে। শিশু-কিশোরদের মিলনমেলা ২৭ জানুয়ারি শেষ হবে।

আমিনুল ইসলাম/জেএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।