শিক্ষার্থীদের ঐতিহ্য চেনাতে বাহারি নকশার পিঠার পসরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ২১ জানুয়ারি ২০২৩

গ্রাম-বাংলার ঐতিহ্যের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করাতে লক্ষ্মীপুরে পিঠা উৎসব করা হয়েছে। শনিবার (২১ জানুয়ারি) দিনব্যাপী লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে ক্যাম্পাসেই এ আয়োজন করা হয়।

উৎসবে শতাধিক স্টলে নারিকেল পাকন, পানতুয়া, চিকেন কাবাব, ভাপা, নকশি ও পাটিসাপটাসহ দেড় শতাধিক ডিজাইন ও নকশার পিঠার পসরা সাজান শিক্ষক-শিক্ষার্থীরা।

সকালে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুকবুল আহম্মেদ ফিতা কেটে পিঠা উৎসবের উদ্বোধন করেন। এ সময় চিফ জুডিসিয়ালি ম্যাজিস্ট্রেট জহির উদ্দিন, জেলা মার্কেটিং অফিসার মনির হোসেন, প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম ও উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজসহ অনেকেই উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের ঐতিহ্য চেনাতে বাহারি নকশার পিঠার পসরা

অভিভাবক সেলিম হোসেন বলেন, নতুন প্রজম্ম হরেক রকমের পিঠার সঙ্গে তেমন পরিচিত নয়। পিঠা আমাদের গ্রাম-বাংলার ঐতিহ্য। শিক্ষা-প্রতিষ্ঠানে এ ধরনের আয়োজন প্রসংশনীয়। বছরে একটি দিন যদি পিঠা উৎসব করা হয় তাহলে শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেমের ভাবনাও আসবে।

জানতে চাইলে উৎসবের আয়োজক প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ বলেন, চিত্তবিনোদনের মাধ্যমেই আমরা শিক্ষার্থীদের পড়ালেখা করানোর চেষ্টা করি। তাদের সঙ্গে গ্রাম-বাংলার ঐতিহ্য পিঠার পরিচয় করিয়ে দিতেই আমরা কয়েক বছর ধরে এ আয়োজন করছি। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও দশানার্থীর উপস্থিতিতে ব্যতিক্রমী এ আয়োজন উৎসবমুখর হয়েছে।

কাজল কায়েস/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।