মাদারীপুরে সরস্বতী পূজায় কয়েক কিলোমিটার আলোকসজ্জা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ১১:৩৮ এএম, ২৬ জানুয়ারি ২০২৩

সরস্বতী পূজা ঘিরে মাদারীপুর সেজেছে বর্ণিল সাজে। শহরের অলিগলি-পাড়ামহল্লার কয়েক কিলোমিটার এলাকা আলোকসজ্জা করা হয়েছে।

করোনাকালে দুইবছর সীমিত হলেও এবার ব্যাপক আয়োজনের কথা জানালো পূজা উদযাপন পরিষদ। এই পূজায় হাজারো দর্শনার্থীর কথা মাথায় রেখে প্রস্তুত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জানা যায়, সরস্বতী পূজা ঘিরে মাদারীপুর শহরজুড়ে চলছে উৎসবের আমেজ। শহরের শতাধিক স্থায়ী ও অস্থায়ী মণ্ডপের ভেতর ও বাইরে কয়েক কিলোমিটার জুড়ে করা হয়েছে আলোকসজ্জা। মনোমুগ্ধকর এই আলোকসজ্জা দেখতে ভিড় করছে শিশু, কিশোরসহ নানা বয়সের মানুষ।

ময়মনসিংহ থেকে আসা দর্শনার্থী পুতুল দাস বলেন, মাদারীপুর জেলায় যেভাবে সরস্বতী পূজায় আনন্দ হয়, এমন আনন্দ অন্য জায়গায় পাওয়া যায় না। তাই পরিবারের সবাইকে নিয়ে দুইদিন আগেই আত্মীয়ের বাসায় এসেছি।

ফরিদপুর থেকে আসা আরেক দর্শনার্থী বিশ্বজিৎ কুণ্ডু বলেন, ছোটবেলা থেকে প্রতিবছরই সরস্বতী পূজাতে মাদারীপুরে বেড়াতে আসি। এবারও চলে এসেছি। মূলত তিনদিনের সেরা আকর্ষণ হলো বিজয় মিছিল। এই মিছিলে সবাই একত্রে নেচে-গেয়ে আনন্দ উপভোগ করি।

মাদারীপুর জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বিদ্যুৎকান্তি বাড়ৈ বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে বহু দর্শনার্থী ছুটে আসেন এই অনুষ্ঠান দেখতে। করোনাকালে দুইবছর সীমিত হলেও এবারে ব্যাপক আয়োজন করা হয়েছে।

মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনোয়ার হোসেন চৌধুরী বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের বৃহৎ তিনদিনের এই আয়োজনকে ঘিরে ব্যাপক নিরাপত্তা নেওয়া হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ মণ্ডপে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ লোকজনের সঙ্গে মিশে তথ্য সংগ্রহ করবে। সবকিছু মিলিয়ে পূজা শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি রয়েছে।

বিদ্যা ও জ্ঞান বৃদ্ধির জন্য শুধু মণ্ডপেই নয়, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও সরস্বতীর পূজা করে থাকে। প্রায়ই দুইশ বছর ধরে উৎসবমুখর পরিবেশে মাদারীপুরে হয়ে আসছে সরস্বতী পূজা। আগামী শনিবার রাতে বিজয় মিছিলের মাধ্যমে শেষ হবে এবারের তিনদিনের আয়োজন।

আয়শা সিদ্দিকা আকাশী/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।