ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন ৯ নারী

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৯:০২ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

ভারতে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে দেশে ফিরেছেন নয় নারী। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তারা বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন।

ফেরত আসা বাংলাদেশি নারীরা যশোর, নড়াইল, ঢাকা, সাতক্ষীরা ও পটুয়াখালী জেলার বিভিন্ন এলাকায়। ভালো কাজের আশায় তারা দালালের মাধ্যমে ভারতে যান।

আরও পড়ুন: ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তরুণী

ফিরে আসা এক নারী জানান, ভালো কাজের আশায় দালালের মাধ্যমে সীমান্ত পথে ভারতে পাড়ি জমাই। এরপর ভারতের হায়দারাবাদে বাসাবাড়িতে কাজ করার সময় পুলিশের হাতে আটক হই। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে জেলে পাঠায়। পরে আইনি সহায়তা দিতে ভারতীয় প্রজ্বালা সেল্টার হোম নামের একটি মানবাধিকার সংস্থা আদালত থেকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয়। ওই শেল্টার হোম থেকে আজ দেশে ফিরেছি।

আরও পড়ুন: ভারতে কারাভোগের পর দেশে ফিরলেন ৭ জন

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি নারীদের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার ছয়জনকে এবং মহিলা আইনজীবী সমিতি তিনজনকে গ্রহণ করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

মো. জামাল হোসেন/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।