স্বাধীনতা দিবসে ভিন্নধর্মী ডিসপ্লে, প্রধান শিক্ষককে শোকজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নড়াইল
প্রকাশিত: ১০:০১ পিএম, ০১ এপ্রিল ২০২৩
স্বাধীনতা দিবসের ডিসপ্লেতে অংশ নেওয়া শিক্ষার্থীরা

নড়াইলে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ভিন্নধর্মী ডিসপ্লে প্রদর্শন করায় একটি স্কুলের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছেন লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা।

গত ২৭ ফেব্রুয়ারি লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর আলী সই করা চিঠি থেকে জানা যায়, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে লোহাগড়া উপজেলা প্রশাসন ওইদিন সকালে মোল্লার মাঠে এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ‘দি লিটল সেইন্ট ইন্টারন্যাশনাল স্কুল’ নামে একটি বেসরকারি স্কুল ক্ষুদে শিক্ষার্থীদের ডিসপ্লে প্রদর্শন করে। ডিসপ্লেটি মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং এ নিয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়ায় উপজেলা প্রশাসনের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে।

এ ঘটনায় দি লিটল সেইন্ট ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. তসলিম উদ্দিনের কাছে ভিন্নধর্মী ডিসপ্লে প্রদর্শনের বিষয়ে ব্যাখ্যা চেয়ে পাঁচ কর্মদিবসের মধ্যে লিখিত বক্তব্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠির বিষয়ে দি লিটল সেইন্ট ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. তসলিম উদ্দিন বলেন, আমরা স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বাচ্চাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি ডিসপ্লে প্রদর্শন করি। ডিসপ্লেটিতে বেগম রোকেয়া, বীর মুক্তিযোদ্ধা তারামন বিবি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সংসদের বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ, বিএনপি নেত্রী খালেদা জিয়া, নারী ফুটবলার-ক্রিকেটারসহ ১০ থেকে ১২ জন বিশিষ্ট নারীর প্রতিকৃতি শিক্ষার্থীদের মাধ্যমে প্রদর্শন করি।

তিনি আরও বলেন, পরদিন ২৭ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তা সই করা এক চিঠিতে ডিসপ্লে প্রদর্শনের ব্যাখ্যা চেয়ে চিঠি দেওয়া হয়েছে। আমি চিঠির ব্যাখ্যায় দুঃখ প্রকাশ করে পরবর্তীতে দিবস অসঙ্গতিপূর্ণ এ ধরনের কোনো কার্যকলাপ করবো না বলে অঙ্গীকার করেছি।

কেন এমন আয়োজন করেছিলেন এমন প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক বলেন, মহান স্বাধীনতা দিবস উদযাপন পর্ষদের উপজেলা মিটিংয়ে আমি অনুপস্থিত ছিলাম। এতটা ভেবে দেখিনি এটা স্বাধীনতা দিবস ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত কী না। সমাজে নারীদের ভূমিকা বোঝাতে এমন আয়োজন আমরা করেছি।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর আলী বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠান আয়োজনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত ডিসপ্লে প্রদর্শনের নির্দেশনা দেওয়া হয়েছিল। নারী জাগরণের ডিসপ্লেটি নারী দিবস বা অন্য দিবস সম্পর্কিত বিষয় অনুকূল হলেও স্বাধীনতা দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। সেজন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে ব্যাখ্যা চেয়ে কারণ জানতে চাওয়া হয়েছিল।

ডিসপ্লেতে বিএনপি নেত্রী খালেদা জিয়াকে প্রতীকীভাবে প্রদর্শনের জন্য এমন চিঠি দিয়েছেন কী না জানতে চাইলে তিনি বলেন, এখানে তো শুধু বিএনপি নেত্রী খালেদা জিয়া নন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বেগম রোকেয়াসহ নারী জাগরণের অনেক মহীয়সী নারীর প্রতীকী দিয়ে ডিসপ্লে করেছিল বিদ্যালয়টি। কোনো নির্দিষ্ট নেত্রীর কারণে নয়, স্বাধীনতা দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় কারণ জানতে চেয়ে চিঠি দিয়েছি।

হাফিজুল নিলু/এমআরআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।