শরীয়তপুরে নদী দখল করে মাছ শিকারের অভিযোগ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০৫:০০ পিএম, ০১ জুন ২০২৩

শরীয়তপুরের ভেদরগঞ্জে নদী দখলের পর পানির প্রবাহে বাধা সৃষ্টি করে শিকারের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে। উপজেলার সখিপুরের উত্তরতারাবুনিয়া স্টেশন বাজার পয়েন্টে নদী দখল করে প্রকাশ্যে মাছ শিকার করছেন তারা।

সরেজমিনে দেখা যায়, স্টেশন বাজার পয়েন্টে নদীতে বাঁশের বাঁধ দিয়ে প্রভাবশালী ইউসুফ ব্যাপারী ও বারেক মালসহ অনেকে নদীতে অবৈধভাবে মাছ ধরছেন। এতে নদীর পাড় ভাঙনের আশঙ্কা করছে স্থানীয় বাসিন্দারা। যথাযথভাবে আইন প্রয়োগ না হওয়ায় কিছু অর্থলোভী অসাধু মৎস্য শিকারিদের দ্বারা বাধাগ্রস্ত হচ্ছে মাছের বংশবিস্তার।

উপজেলা মৎস্য অফিস সূত্র জানায়, কোনোভাবেই সুতিজাল দিয়ে মৎস্য সম্পদ নিধন করা যাবে না। তারপরও কিছু অসাধু মৎস্য শিকারি দ্বারা বাধাগ্রস্ত হচ্ছে মাছের বংশবিস্তার। মৎস্য অফিস সবসময় নদীতে সুতিজাল ব্যবহার রোধে অভিযান করে আসছে।

আরও পড়ুন: লাবুন্ধা নদী দখল-দূষণমুক্ত করতে ২৪ জনকে লিগ্যাল নোটিশ

এ বিষয়ে অভিযুক্ত ইউসুফ ব্যাপারী জাগো নিউজকে বলেন, আমরা কোনো রকম মাছ বেচে কিনে চলি। তবে নদীতে সুতিজাল দিয়ে মাছ ধরি নিজ দায়িত্বে। কয়েকদিন আগে মৎস্য কর্মকর্তা এসে কয়েকজন জেলে ধরে নিয়ে গেছে। শুধু আমি না বারেকও নদীতে মাছ শিকার করে।

ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নজরুল ইসলাম জাগো নিউজকে জানান, কয়েকদিন আগেও ৩ জেলেকে আটক করে কিছু জাল জব্দ করি। পরে সেগুলো পুড়িয়ে ফেলা হয়েছে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন জাগো নিউজকে বলেন, আপনার মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। খুব শিগগিরই উপজেলা মৎস্য অফিসারকে নিয়ে নদীতে অবৈধ মাছ শিকারের পদক্ষেপ নেওয়া হবে।

আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।