কিশোরগঞ্জে উদ্ধার মুখপোড়া হনুমান সাফারি পার্কে হস্তান্তর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ২১ জুলাই ২০২৩

কিশোরগঞ্জের করিমগঞ্জ ও ইটনা উপজেলায় দুই দিন অভিযান চালিয়ে শুক্রবার (২১ জুলাই) দুপুরে উদ্ধার করা হয় একটি মুখপোড়া পুরুষ হনুমান। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা সেটি উদ্ধার করে বিকেলে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করার জন্য হস্তান্তর করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা জানান, দলছুট হনুমানটি করিমগঞ্জ ও ইটনা উপজেলায় অবাধে বিচরণ ও উৎপাত করছিল। এতে জনমনে আতঙ্ক সৃষ্টি হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বনবিভাগে খবর দিলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় কর্মকর্তা শারমিন আক্তার বিষয়টি গুরুত্বসহকারে নেন। তিনি হনুমানটি দ্রুত উদ্ধারের নির্দেশ দেন।

পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা চার সদস্যের একটি উদ্ধারকারী দল নিয়ে দুই দিন অভিযান চালিয়ে শুক্রবার দুপুরে ইটনা উপজেলার চন্দ্রপুর এলাকা থেকে হনুমানটি সুস্থ সবল অবস্থায় আটক করতে সক্ষম হন। হনুমানটি শুক্রবার বিকেলে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্তির জন্য পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, সাফারি পার্কে আরও ছয়টি মুখপোড়া হনুমান রয়েছে। কিশোরগঞ্জ থেকে উদ্ধার হওয়া এই হনুমানটি পার্কে কোয়ারেন্টিনে রাখা হবে। পরে এটিকে হনুমান বেষ্টনীতে ছাড়া হবে।

এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।