দিনাজপুর

অজ্ঞাত রোগে এক খামারে ২৩ গরুর মৃত্যু, আতঙ্ক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

দিনাজপুরের বীরগঞ্জে অজ্ঞাত রোগে তিনদিনে এক খামারের ২৩ গরু মৃত্যু হয়েছে। রোববার (১০ ডিসেম্বর) পর্যন্ত উপজেলায় অন্তত ২৫ গরু-মহিষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় খামারিদের মাঝে আতংক বিরাজ করছে।

স্থানীয়রা জানায়, উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর ঘোষপাড়া এলাকার গোপাল ঘোষের ২৩টি গরু এবং গোবিন্দ ঘোষের একটি গরু ও একটি মহিষের মৃত্যু হয়েছে। এছাড়া আশপাশের বেশকিছু গরু আক্রান্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত খামারি গোপাল ঘোষ জানান, খামারে ১৩০টি বিভিন্ন প্রজাতির গরু রয়েছে। বৃহস্পতিবার হঠাৎ বেশ কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়ে। রাতে মুখ দিয়ে লালা পড়ার শুরু হয়। কোনো কিছু বুঝে ওঠার আগে একের পর এক গরু মৃত্যুর কোলে ঢলে পড়ে। কোন রোগে আক্রান্ত হয়েছে এখনও নিশ্চিত হতে পারছি না। এ পর্যন্ত খামারে ২৩টি গরুর মৃত্যু হয়েছে।

অজ্ঞাত রোগে এক খামারে ২৩ গরুর মৃত্যু, আতঙ্ক

আরও পড়ুন: নেত্রকোনায় ক্ষুরা রোগে ১৬ গরুর মৃত্যু

গোবিন্দ ঘোষ নামের আরেক খামারি জানান, খামারে একটি গরু ও একটি মহিষের মৃত্যু হয়েছে। প্রতিবেশীদের বেশ কয়েকটি গরু আক্রান্ত হয়েছে বলে খবর পেয়েছি। খামারিদের মাঝে আতংক বিরাজ করছে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ওসমান গণি জানান, উপজেলা ভেটেরিনারি হাসপাতালের সার্জন ডা. শামীমা বেগমের নেতৃত্বে একটি মেডিকেল টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিষয়টি ঊর্ধ্বতনকে জানানো হয়েছে। মৃত গরুর স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে।

এমদাদুল হক মিলন/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।