রেল দুর্ঘটনা থামাবে কাফির ‘রেলওয়ে সেফটি ডিভাইস’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০২:০৫ পিএম, ২৩ জানুয়ারি ২০২৪

ট্রেন দুর্ঘটনারোধে ‘রেলওয়ে সেফটি ডিভাইস’ উদ্ভাবন করে সাড়া ফেলেছেন নাটোরের নলডাঙ্গার আবদুল্লাহ আল কাফি (১৮)।

তিনি উপজেলার পশ্চিম মাধনগর জোয়ানপুর গ্রামের কৃষক মাহবুব আলম হোসেন ও পল্লব কান্তি দম্পতির একমাত্র সন্তান।

জানা যায়, কাফি পাবনা পলিটেকনিক ইনিস্টিউটের ইলেকট্রনিকস বিভাগের তৃতীয় সেমিস্টারের ছাত্র। ট্রেনে নাশকতা ও দুর্ঘটনার বিষয়টি গুরুত্ব দিয়ে এ ডিভাইসটির উদ্ভাবন করেছেন তিনি। ট্রেন দুর্ঘটনা রোধে উদ্ভাবনী চিন্তা মাথায় নিয়ে কাজ শুরু করেন, কিছু দিনের মধ্যেই আসে উদ্ভাবনের সফলতা। ট্রেন দুর্ঘটনা পুরোপুরি রোধে তৈরি করে ফেলেন একটি পূর্ণাঙ্গ ‘রেলওয়ে সেফটি ডিভাইস’।

jagonews24

স্থানীয় জনপ্রতিনিধি মোস্তাফিজুর রহমান রকি জানান, রেলওয়ে সেফটি ডিভাইসটি দেখতে শত শত নারী-পুরুষ কাফিদের বাড়িতে ভিড় করছেন। ডিভাইসটি আরও গবেষণা করে রেলওয়ের বিভাগের মাধ্যমে স্থাপন করা হলে, ট্রেন দূর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

তরুণ উদ্ভাবক আবদুল্লাহ আল কাফি জাগো নিউজকে জানান, রেল লাইনের কোথাও ভেঙ্গে গেলে বা কাটা হলে, সিগন্যাল বেঁজে উঠবে ও স্বয়ক্রিয়ভাবে রেলওয়ে সেফটি ডিভাইসের মাধ্যমে স্টেশন মাষ্টারের কাছে ফোন চলে যাবে। যার ফলে আর ট্রেন দুর্ঘটনার সুযোগ থাকবে না।

তিনি আরও জানান, রেলে দুর্ঘটনা রোধে মাত্র ১০ হাজার টাকা খরচ করে ‘রেলওয়ে সেফটি ডিভাইসটি’ উদ্ভাবন করেন তিনি। তবে এ ডিভাইসটি আরও শক্তিশালী করার জন্য গবেষণা ও সরকারের সহযোগিতা চেয়েছেন কাফি।

মাধনগর রেলওয়ে স্টেশনের মাষ্টার মমিন উদ্দিন প্রামানিক বলেন, বিষয়টি উর্দ্ধতন কতৃপক্ষ করে জানানো হবে।

রেজাউল করিম রেজা/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।