পাহাড় কেটে সওজের উন্নয়ন, বন্ধ করলেন ইউএনও

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ২৩ জানুয়ারি ২০২৪

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ৫ নম্বর ওয়াগ্গা ইউনিয়নের সাপছড়ি এলাকায় পাহাড় কেটে সড়ক ও জনপদের (সওজ) উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ করেছেন কাপ্তাই ইউএনও।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে বিষয়টি নজরে আসার পর তাৎক্ষণিক ব্যবস্থা নেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহিউদ্দীন।

সরজমিনে গিয়ে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা হলে তারা অভিযোগ করে বলেন, রাতের আঁধারে ড্রেজার দিয়ে কাটা হতো পাহাড়ের মাটি। পাহাড় কাটার ফলে পরিবেশের উপর ক্ষতিসাধন হচ্ছে। এতে পাহাড়ে আশে পাশে বসবাসরত বাসিন্দাদের মধ্যে ঝুঁকি বাড়ছে। বিশেষ করে আসন্ন বর্ষায় পাহাড় ধসের মতো ঘটনা ঘটে প্রাণহানির ঝুঁকিও রয়েছে।

পাহাড় কেটে সওজের উন্নয়ন, বন্ধ করলেন ইউএনও

এবিষয়ে কাপ্তাইয়ের ওয়াগ্গা ইউপি চেয়ারম্যান চিরঞ্জিত তঞ্চঙ্গ্যা জাগো নিউজকে জানান, পাহাড় কাটার বিষয়টি আমি খোঁজ নিয়ে সত্যতা পেয়েছি। কাপ্তাইয়ের ইউএনওকে ধন্যবাদ, যে তিনি দ্রুত ব্যবস্থা নিয়ে পাহাড় কাটা বন্ধ করেছেন।

পাহাড় কাটার বিষয়ে জানতে চেয়ে রাঙ্গামাটি সড়ক ও জনপদ অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমার ফোনে একাধিক বার যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার মহিউদ্দীন জাগো নিউজকে বলেন, সড়কটি দিয়ে চলাচলের সময় বিষয়টি আমার নজরে আসে। তাৎক্ষণিক আমি রাঙ্গামাটি সড়ক ও জনপদ বিভাগ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পাহাড় কাটা বন্ধের নির্দেশ দেই। সড়কের উন্নয়ন হবে তবে সেটা পাহাড় কেটে নয় এ বিষয়ে তাদের অবগত করেছি। এছাড়া পাহাড় কাটা দণ্ডনীয় অপরাধ। তাই কেউ যেন পাহাড় কাটতে না পারে সেই বিষয়ে সতর্ক করা হয়েছে।

সাইফুল উদ্দীন/রাঙ্গামাটি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।