কীটনাশকে মারা গেলো ৬ হাজার টমেটো গাছ, ২০ লাখ টাকার ক্ষতি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

মাদারীপুরের রাজৈরে পোকা দমনে কীটনাশক ব্যবহার করার পর এক কৃষকের দুই বিঘা জমির টমেটো নষ্ট হয়ে গেছে। প্রায় ছয় হাজার গাছ মরে যাওয়ায় ক্ষতি হয়েছে ১৫ থেকে ২০ লাখ টাকা।

ক্ষতিগ্রস্ত কৃষকের নাম মিন্টু মাতুব্বর। তিনি উপজেলার তেলিকান্দি গ্রামের বাসিন্দা। বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে ক্ষতিগ্রস্ত টমেটো ক্ষেত পরিদর্শনে আসেন কৃষি কর্মকর্তা ও কীটনাশক কোম্পানির প্রতিনিধিরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কৃষক মিন্টু মাতুব্বর দুই বিঘা জমিতে টমেটো গাছ লাগান। এক সপ্তাহ আগে রাজৈরের আমগ্রাম বাজারের বালা এন্টারপ্রাইজের দোকানি প্রমথ বালার কাছ থেকে পোকা দমনের কীটনাশক কিনে আনেন। ভলিয়াম ফ্লেক্সি নামের কীটনাশক নিয়ম মেনেই প্রয়োগ করেন জমিতে। পরে ধীরে ধীরে সব টমেটোর গাছ পুড়ে যেতে শুরু করে।

কৃষক মিন্টু মাতুব্বর বলেন, ‘দোকানি ভালোমানের কীটনাশক না দেওয়ায় এমনটা হয়েছে। এতে ছয় হাজার টমেটো গাছ ও ফসল দুটোই নষ্ট হয়ে গেছে। ক্ষতি হয়েছে ১৫-২০ লাখ টাকা। আমি এর ক্ষতিপূরণ চাই।’

এ বিষয়ে সিনজেনটা কোম্পানির মাদারীপুর ইউনিটের প্রতিনিধি তানভীর আহম্মেদ বলেন, ব্যবহার করা কীটনাশক ল্যাবে পাঠানো হয়েছে। পরীক্ষার পর ঘটনার কারণ জানা যাবে।

রাজৈর উপজেলা কৃষি কর্মকর্তা স্বাসতী সন্ধ্যা দেবনাথ বলেন, ক্ষতিগ্রস্ত কৃষককে সবধরনের সহযোগিতা করা হবে। কোম্পানি দায়ী থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। কোম্পানিকে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

আয়শা সিদ্দিকা আকাশী/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।