সোনারগাঁ

কারুশিল্প মেলায় ক্রেতা-দর্শনার্থীদের আকর্ষণ জামদানি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সোনারগাঁয়ে জমে উঠেছে মাসব্যাপী কারুশিল্প মেলা ও লোকজ উৎসব। এবারও মেলায় ক্রেতা-দর্শনার্থীদের আগ্রহের মূলবিন্দুতে পরিণত হয়েছে জামদানি শাড়ি। জামদানি শাড়ির দোকানগুলোতে ভিড় দেখা যায়।

শাহনাজ আক্তার নামের এক নারী দর্শনার্থী জানান, বরাবরের মতো জামদানি শাড়ি আমার খুবই প্রিয়। সোনারগাঁ মেলায় এসেছি, জামদানি শাড়ি না কিনলে কীভাবে হয়? ভাবছি দুটো শাড়ি কিনে নিয়ে যাবো।

রুমি আক্তার নামের বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ছাত্রী জানান, সোনারগাঁয়ের সঙ্গে জামদানি শাড়ির নামটা জড়িয়ে রয়েছে। এখানকার জামদানি শাড়িগুলো সত্যিই অসাধারণ। দাম একটু বেশি হলেও শাড়ির সঙ্গে অন্য শাড়ির তুলনা হয় না।

mela-(1).jpg

আড়াইহাজার থেকে পরিবার নিয়ে আসা হানিফ পাটোয়ারী নামের এক দর্শনার্থী বলেন, প্রতিবছর আমার স্ত্রীকে জামদানি শাড়ি কিনে দিতে হয়। কারুশিল্প মেলায় যেহেতু এসেছি তাই এখান থেকে কয়েকটি শাড়ি কিনে নিয়ে যাবো।

জামদানি হাউজের মালিক ইসমাইল হোসেন বলেন, অন্যবারের মতো ক্রেতাদের ভালো সাড়া পাচ্ছি। আমার স্টলটিতে জামদানি শাড়ি ছাড়াও থ্রি-পিস রয়েছে। শাড়িগুলো ১ হাজার ২০০ থেকে শুরু করে ১২ হাজার টাকায় বিক্রি করছি। অন্যসব দোকানে আরও বেশি মূল্যের শাড়ি বিক্রি করা হচ্ছে। এখনো জামদানি শাড়ির অনেক চাহিদা রয়েছে। দিন দিন এ শাড়ি তৈরির কারিগর কমে যাচ্ছে। তবে শাড়ির চাহিদা কখনোই কমবে না। মেলা ছাড়াও জামদানি শাড়ি বিক্রি করে আমরা পরিবার নিয়ে সুন্দরভাবে চলে আসছি।

mela-(1).jpg

১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া মেলা চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলায় প্রবেশ মূল্য ৫০ টাকা। তবে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য প্রবেশ মূল্য ৩০ টাকা। কারুশিল্প মেলার পাশাপাশি আগত ক্রেতা-দর্শনার্থীদের জন্য লোকজ উৎসবে প্রতিদিন বিকেল থেকে জারি-সারি, ভাটিয়ালি, ভাওয়াইয়া, লালনগীতি, হাসন রাজার গান, মুর্শিদী গান, চর্যাগান, লোকগল্প বলা, লোকজ নৃত্যসহ বিভিন্ন লোক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে।

রাশেদুল ইসলাম রাজু/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।