মিয়ানমারে পাচারকালে তেল-ওষুধসহ ২ যুবক আটক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

মিয়ানমারে পাচারকালে কক্সবাজারের টেকনাফ অভিযান চালিয়ে ভোজ্য তেল ও দেশীয় ওষুধ জব্দ করেছে র‌্যাব। এসময় পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই যুবককে আটক করা হয়।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল অ্যান্ড মিডিয়া) আবু সালাম চৌধুরী জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে তাদের আটক করা হয়

আটকরা হলেন, টেকনাফ সদর ইউনিয়নের হাতিরঘোনা এলাকার আবুল বশরের ছেলে আবদুল মান্নান (২৪) এবং একই এলাকার মৃত হাছন আলীর ছেলে আলী হোসেন (৪৫)।

মিয়ানমারে পাচারকালে তেল-ওষুধসহ ২ যুবক আটক

আবু সালাম চৌধুরী বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি অবৈধভাবে পাচারের উদ্দেশে কতিপয় পাচারকারী সয়াবিন তেলসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য টেকনাফ সদর ইউনিয়নের হাতিয়ারঘোনা এলাকায় জনৈক আবুল বাশার হাজির মুরগির খামার এলাকায় অবস্থান করছে। এ সংবাদের ভিত্তিতে ১২ ফেব্রুয়ারি রাতে অভিযান চালিয়ে দুইজনকে আটক করা হয়। তাদের দেওয়া তথ্যমতে চার হাজার ৪৭০ লিটার বোতল ভোজ্য তেল সয়াবিন ও বিভিন্ন প্রকারের এক লাখ ৩৬ হাজার ৫৫০ পিস ওষুধ এবং ৫০০ কেজি ময়দা জব্দ করা হয়।

আটকদের বরাত দিয়ে র‌্যাবের কর্মকর্তা আরও বলেন, আটকরা দীর্ঘদিন ধরে চোরাচালানের সঙ্গে জড়িত। তারা বিভিন্ন কোম্পানি থেকে পাইকারি দামে ভোজ্য তৈল, ওষুধ, ময়দা এবং নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী ক্রয় করে মজুত করতেন। পরে সুযোগ বুঝে সমুদ্রের বিভিন্ন চ্যানেল দিয়ে চোরাইপথে এসব দ্রব্য পাচার করতেন।

মিয়ানমারে পাচারকালে তেল-ওষুধসহ ২ যুবক আটক

সংশ্লিষ্টরা জানিয়েছেন, যুদ্ধাবস্থার কারণে মিয়ানমারের অভ্যন্তরে তৈল, ওষুধ এবং খাদ্যদ্রব্যসহ বিভিন্ন পণ্যের ব্যাপক ঘাটতি হওয়ায় সে দেশে দ্রব্যমূল্যের চরম উর্ধ্বগতি দেখা দিয়েছে। উদ্ভুত পরিস্থিতিকে কাজে লাগিয়ে অতি মুনাফা লাভের আশায় বাংলাদেশ থেকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী পাচার করছেন একটি চক্র।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ৯ পাচারকারীকে গ্রেফতার করেছে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে পাঁচ হাজার ৩৮৫ লিটার অকটেন, ৪০ কেজি পেঁয়াজ, ৩১ কেজি রসুন, ৩৬ কেজি আদা জব্দ করা হয়। এছাড়া জব্দ করা হয় পরিবহন কাজে ব্যবহৃত দুটি পিকআপ।

সায়ীদ আলমগীর/এনআইবি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।