তৌফিক-ই-ইলাহী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রিজার্ভের ওপর চাপ পড়ছে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৭:১১ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি, ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, গত তিন বছরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের জ্বালানি তেলের জন্য অতিরিক্ত ১২ বিলিয়ন ডলার লেগেছে। এতে আমাদের রিজার্ভের ওপর চাপ পড়ছে। তা না হলে কিছুই হতো না।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর আওতাধীন খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের সুবর্ণখুলী মুশাহারপাড়া এলাকায় সোলার ইরিগেশন পাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘বিশ্বে বিভিন্ন সময় যুদ্ধ সংগঠিত হয়। যেকোনো যুদ্ধ হলে আমাদের দেশে একটু চাপ পড়ে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের নিজেদের মজুতের ওপর চাপ পড়েছে। আমাদের কোট-আনকোট বুদ্ধিজীবী, সঞ্চালক, আলোচকরা বলেন, বাংলাদেশ ভালোভাবে চলছে না; না হলে কেন এতো ঝুঁকি আসবে? এ ঝুঁকি তো আমাদের সৃষ্টি না, এ ঝুঁকি পরাশক্তিদের তৈরি। এখন তারাই বিপদে পড়েছে। তাদের বিপদ নিয়ে আমাদের ভাবার দরকার নেই। আমাদের বিপদ থেকে আমাদের উঠতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ সচেতন এবং খুব বিজ্ঞ। বাংলাদেশে যেমন জনপ্রিয় তেমনি আন্তর্জাতিক পরিমণ্ডলেও বিজ্ঞতার পরিচয় আছে। এজন্য আমরা সৌভাগ্যবান।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কৃষিবান্ধব উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার সাধারণ কৃষকদের বিভিন্ন সহযোগিতা করেছে। সোলার ইরিগেশনকে (সেচ) সারাদেশে ছড়িয়ে দিতে পারলে কৃষকের জন্য সাশ্রয় হবে ও বিরাট বিপ্লব ঘটানো সম্ভব। পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানির বিষয়ে স্বনির্ভরতা অর্জন করতে পারবো। বিভিন্ন এলাকায় সোলার ইরিগেশন পাম্প নির্মিত হচ্ছে। নিজেদের স্বাবলম্বী করতে আমরা সারাদেশে এটি ছড়িয়ে দিতে চাই। এটা প্রধানমন্ত্রীও চান।

এমদাদুল হক মিলন/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।