রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ১৭ এপ্রিল ২০২৪

রাজশাহীতে শুরু হয়েছে তীব্র তাপদাহ। বুধবার (১৭ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এটিই সর্বোচ্চ তাপমাত্রা। এদিকে, লাগাতার খরার কবলে পড়ে দুর্বিসহ জীবন কাটাচ্ছে রাজশাহীর মানুষ।

আবহাওয়া পর্যবেক্ষকদের তথ্যমতে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে থাকলে মৃদু তাপদাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে মাঝারি তাপদাহ হিসেবে ধরা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ধরা হয় তীব্র তাপদাহ হিসেবে। এ হিসেবে রাজশাহীতে চলমান মাঝারি তাপপ্রবাহ আজ তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যোবেক্ষক রাজিব খান জানান, বুধবার রাজশাহীতে তীব্র তাপদাহ শুরু হয়েছে। এদিন বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সকালে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ৬ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিলো ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর থেকে তাপমাত্রা কিছুটা সহনীয় থাকে। কিন্তু গত দুদিন ধরে আবারো তা বাড়তে শুরু করে। ১৫ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা উঠে ৩৯ দশমিক ৪ডিগ্রি, আর পরদিন মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

জ্যেষ্ঠ পর্যোবেক্ষক রাজিব খান বলেন, বৃষ্টি না হলে তাপমাত্রা বাড়বেই। আর আপাতত এ অঞ্চলে বৃষ্টির কোন পূর্বাভাস নেই।

আবহাওয়া দপ্তরের তথ্যমতে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বলেও উল্লেখ করা হয়।

সাখাওয়াত হোসেন/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।