বরাদ্দের আগেই প্রতীক দিয়ে ফেসবুকে প্রচারণা, ২ প্রার্থীকে শোকজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লক্ষ্মীপুর
প্রকাশিত: ১০:৩৪ পিএম, ২০ এপ্রিল ২০২৪

লক্ষ্মীপুরের রামগতি উপজেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দের দুইদিন আগেই দুই চেয়ারম্যান প্রার্থীর ছবিসহ প্রতীক ব্যবহার করে প্রচারণার ঘটনা ঘটেছে। চেয়ারম্যান প্রার্থী শরাফ উদ্দিন আজাদ সোহেল ও অধ্যাপক আবদুল ওয়াহেদকে শোকজ করা হয়েছে।

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় রিটার্নিং কর্মকর্তা ও রামগতি উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব রোমান চৌধুরী সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

শরাফ উদ্দিন আজাদ রামগতি উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান এবং ওয়াহেদ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

রিটার্নিং কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, ২৩ এপ্রিল রামগতি উপজেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর আগেই সোহেল কাপ প্রতীক ও ওয়াহেদ দোয়াতকলম প্রতীক দিয়ে পোস্টার ছাপিয়েছেন। এটি উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৩ এর ২২ এবং ২০১৬ এর বিধি ৫(১) ও ৫(২) লঙ্ঘন।

তিনি বলেন, এজন্য আগামী তিনদিনের মধ্যে ব্যাখ্যা দেওয়ার জন্য তাদের নির্দেশ দেওয়া হলো। এ শোকজ নোটিশটি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবসহ আরও পাঁচটি দপ্তরে অনুলিপি দেওয়া হয়েছে।

শরাফ উদ্দিন আজাদ সোহেল সাংবাদিকদের বলেন, যেহেতু এখনও প্রতীক পাইনি, সেহেতু প্রতীক ব্যবহার করে প্রচারণা প্রশ্নই আসে না। কে বা কারা প্রতীক লাগিয়ে আমার নামে ফেসবুকে প্রচার করেছে। আমি এর কিছুই জানি না।

চেয়ারম্যান প্রার্থী আবদুল ওয়াহেদ বলেন, আমি গতবারও দোয়াতকলম নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছি। এবারও আমার পছন্দের প্রতীক দোয়াতকলম। অন্য কেউ এ প্রতীকের জন্য আবেদন করেননি। হয়তো এজন্যই কে বা কারা প্রতীক লাগিয়ে পোস্টার করে ফেসবুকে ছড়িয়ে দিয়েছে। বিষয়টি আমার জানা ছিল না। যতটুকু সম্ভব সবাইকে নিষেধ করা হয়েছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না করতে।

রিটার্নিং কর্মকর্তা মাহবুব রোমান চৌধুরী বলেন, বরাদ্দ দেওয়ার আগেই প্রতীক দিয়ে পোস্টার করে দুই প্রার্থী নামে ফেসবুকে প্রচারণা চালানো হয়েছে। বিষয়টি আমাদের নজরে আসলে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় ওই প্রার্থীদের কারণ দর্শানোর নোটিশ করা হয়েছে।

প্রসঙ্গত, প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন রামগতি উপজেলায় সোহেল ও ওয়াহেদ ছাড়াও আরও তিনজন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। তারা হলেন- জামশেদা জাং চৌধুরী, রোকেয়া বেগম ও মাহবুবুর রহমান টিপু। এ উপজেলায় ১০ জন ভাইস চেয়ারম্যান ও তিনজন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

কাজল কায়েস/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।