পাকলেই পাড়া যাবে চাঁপাইনবাবগঞ্জের আম

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০২:৩০ পিএম, ১৬ মে ২০২৪

দেশের বিভিন্ন জেলায় আম পাড়ার সময়সীমা বেঁধে দিলেও চাঁপাইনবাবগঞ্জে কোনো সময়সীমা নির্ধারণ করেনি স্থানীয় প্রশাসন। ফলে আম পাকলেই তা বিক্রি করতে পারবেন চাষিরা।

বৃহস্পতিবার (১৬ মে) বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘ম্যাংগো ক্যালেন্ডার’ প্রণয়ন এবং নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন, বিপণন, পরিবহন বাজারজাত করণের লক্ষ্যে আয়োজিত প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত হয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহবুব-উল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ পলাশ সরকার, আম গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোখলেসুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক, শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম প্রমুখ।

পাকলেই পাড়া যাবে চাঁপাইনবাবগঞ্জের আম

আম চাষিদের সম্মতিতে সভায় জানানো হয়, গাছে পাকলেই আম নামিয়ে বিক্রি করা যাবে। আম পাড়ার জন্য কোনো ক্যালেন্ডার ঘোষণা করা হচ্ছে না এবার চাষিদের সুবিধার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় আরও জানানো হয়- কোনো অসাধু ব্যবসায়ী যদি অপরিপক্ব আম নামায় তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জে এবার চার লাখ ৫০ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। যা গত বছর ছিল ৪ লাখ ২৫ হাজার মেট্রিল টন।

সোহান মাহমুদ/এএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।