ধানক্ষেতে পাওয়া গেলো রাসেল ভাইপার, পিটিয়ে হত্যা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৬ মে ২০২৪

শরীয়তপুরের ভেদরগঞ্জে একটি ধানক্ষেত থেকে পাঁচ ফুট দৈর্ঘ্যের বিষধর একটি রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে উপজেলার সখিপুর থানার কাঁচিকাটা ইউনিয়নের চরজিংকিং এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়। পরে কৃষকরা লাঠি দিয়ে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ২০২০ সালে প্রথম কাঁচিকাটায় চন্দ্রবোড়া (রাসেল ভাইপার) সাপের দেখা মেলে। পরে এই সাপের প্রজাতি উপজেলাব্যাপী ছড়িয়ে পড়ে। বর্তমানে এই সাপের উপদ্রব কিছুটা কমে আসলেও প্রায়ই জনতার হাতে মারা পড়ছে চন্দ্রবোড়া। বৃহস্পতিবার সকাল থেকে কয়েকজন কৃষাণ নিয়ে জমিতে ধান কাটছিলেন কাঁচিকাটা ইউনিয়নের চরজিংকিং এলাকার স্থানীয় কৃষক বিল্লাল হোসেন। ধান কাটার এক পর্যায়ে তিনি একটি চন্দ্রবোড়া সাপকে কুণ্ডলী পাকিয়ে বসে থাকতে দেখেন। পরে তিনি ভয়ে চিৎকার দিলে পাশে থাকা অন্য কৃষকরা এসে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন।

কৃষক বিল্লাল হোসেন বলেন, ধান কাটার সময় আমি রাসেল ভাইপার সাপটিকে গোল পাকিয়ে বসে থাকতে দেখি। আমি জানতাম এই সাপটি খুবই বিষাক্ত। তাই আমি ভয়ে চিৎকার দিয়ে উঠি। পরে আমার সঙ্গে অন্য কৃষকরা সাপটিকে মেরে ফেলে।

এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুমন কুমার পোদ্দার বলেন, আগের তুলনায় এই অঞ্চলে বিষাক্ত সাপের উপদ্রব অনেক বেড়েছে। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপের বিষের প্রতিষেধক মজুত আছে। সাপেকাটা রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে এলে বাঁচানো সম্ভব।

বিধান মজুমদার অনি/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।