যশোরে আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে প্রবাসীর জমি দখলচেষ্টার অভিযোগ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২২ মে ২০২৪

যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম ও তার সহযোগীদের বিরুদ্ধে কানাডা প্রবাসীর জমি দখল চেষ্টার অভিযোগ উঠেছে।

বুধবার (২২ মে) দুপুরে প্রেসক্লাব যশোরে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন প্রবাসী এ বি জাকারিয়া মোহাম্মদ। এসময় তার ছোটভাই শিবলী নোমান উপস্থিত ছিলেন।

জাকারিয়া মোহাম্মদ শহরতলী ধর্মতলা এলাকার বাসিন্দা। তার পরিবারের অন্য সদস্যরা ঢাকায় বসবাস করেন।

সংবাদ সম্মেলনে জাকারিয়া মোহাম্মদ দাবি করেন, দখল চেষ্টাকারীরা শহরের কারবালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিপরীতে পাশে ২০ কোটি টাকা মূল্যের জমির প্রাচীর ভেঙে বালি ফেলেছেন। এখন তারা বাড়ি উচ্ছেদসহ হত্যার হুমকি দিচ্ছেন।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, তার বাবা ১৯৬৪ সালে আব্দুল জব্বার গাজীর কাছ থেকে ৩৫ শতক জমি (২৫৯ দাগে) কেনেন। সেই থেকে ওই জমির খাজনা, নামপত্তনসহ সব রেকর্ড তাদের নামেই হয়েছে। ওই জমিতে সোনালি ব্যাংক থেকে ঋণ নিয়ে একতলা বাড়ি নির্মাণ করা হয়েছে। দীর্ঘদিন ধরে তিনি কানাডায় ও পরিবারের সদস্যরা ঢাকায় অবস্থান করছেন। যে কারণে বাড়িটি ভাড়া দেওয়া। সেখানে একটি প্রি-ক্যাডেট স্কুল পরিচালিত হয়।

২০২২ সালের শেষের দিকে জনৈক বখতিয়ার ও ইউপি চেয়ারম্যান শাহারুল ইসলাম ভুয়া দলিল তৈরি করে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে মামলা করে একতরফা রায় পান। বিষয়টি জানার পর হাইকোর্টে রিট পিটিশন করলে রায়ের বিরুদ্ধে স্থগিতাদেশ জারি হয়। একইসঙ্গে স্পেশাল ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালকে পুনরায় দেখার জন্য আদেশ দেন উচ্চ আদালত। এ অবস্থায় বখতিয়ার ও শাহারুল গং জোর করে বাড়ির সীমানা ভেঙে মাটি ভরাট করেন। এ ঘটনার পর আদালত সেখানে ১৪৪ ধারা জারি করেন।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী প্রবাসী জানান, বখতিয়ার ও শাহরুলের সঙ্গে স্থানীয় আব্দার হোসেন, শেখ শামছুর রহমান, আবু মুসা মধু ও জাহিদুল ইসলাম ডালিম এ দখল চেষ্টায় জড়িত। এখন তারা একতলা বাড়িটি ভেঙে গুড়িয়ে দেওয়াসহ প্রাণনাশের হুমকি দিচ্ছেন। এ অবস্থায় নিরাপত্তার পাশাপাশি জমির দখল অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এই বিষয়ে সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহারণ ইসলাম জানান, ওই জমি তার ইউনিয়নের মধ্যে। জমিটি নিয়ে দুপক্ষেরই কাগজপত্র রয়েছে। বিষয়টি নিয়ে দুপক্ষ আদালতেও গিয়েছে। একপক্ষ রায় পেয়েছে।

তবে জমি দখলচেষ্টার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, এ ঘটনার সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা নেই। রাজনৈতিক প্রতিপক্ষরা তাকে ঘায়েল করতে ষড়যন্ত্র চক্রান্ত করছেন।

মিলন রহমান/এনআইবি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।