সিলেটে গৃহকর নিয়ে মতবিনিময় সভায় হট্টগোল-উত্তেজনা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ০৯:১৯ এএম, ২৩ মে ২০২৪

সিলেটে নতুন আরোপিত গৃহকর নিয়ে সিটি করপোরেশনের মতবিনিময় সভায় উত্তেজনা ও হট্টগোলের ঘটনা ঘটেছে। বুধবার (২২ মে) রাত ৮টার দিকে নগরীর আমান উল্ল্যাহ কনভেনশন সেন্টারে এ ঘটনা ঘটে। পরে সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

জানা গেছে, সিলেট সিটি করপোরেশনের (সিসিক) আওতাধীন পুরনো ২৭টি ওয়ার্ডের হোল্ডিং সমূহের অ্যাসেসমেন্ট/রি-অ্যাসেসমেন্ট করারোপ বিষয়ে নাগরিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে সিসিক। মতবিনিময় সভার শুরুতে সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান আরোপিত গৃহকর তৈরির প্রেক্ষাপট নিয়ে একটি ডকুমেন্টারি প্রদর্শন শুরু করেন। এ সময় উপস্থিত নাগরিকরা ডকুমেন্টারি বন্ধ করে মূল আলোচনায় চলে আসার কথা বলেন।

এ সময় নুরুল ইসলাম দীনেশ নামে এক ব্যক্তি মাইক্রোফোন হাতে নিয়ে কথা বলার চেষ্টা করেন। এতে সিসিকের ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর আলম তাকে বাধা দেন। এক পর্যায়ে তিনি দীনেশের হাত থেকে মাইক্রোফোন কেড়ে নেন। এ সময় আরও কয়েকজন কাউন্সিলর সাধারণ নাগরিকদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

এতে উত্তেজিত হয়ে পড়েন উপস্থিত নাগরিকরা। এ সময় দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা ও হট্টগোল দেখা দেয়। পরে সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এরপর সভার কার্যক্রম পুনরায় শুরু হয়।

গৃহকর নিয়ে সিসিকের আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট রঞ্জিত সরকার, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব এবং সংরক্ষিত মহিলা আসন-৩৯ এর সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা রুমা চক্রবর্তী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

সিলেটে গৃহকর নিয়ে মতবিনিময় সভায় হট্টগোল-উত্তেজনা

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, সিসিকের বর্তমান পরিষদ খুব আন্তরিকতার সঙ্গে নাগরিকদের সেবা প্রদান করে যাচ্ছে। কর পরিশোধ করা নাগরিকদের দায়িত্ব। নিয়মিত কর পরিশোধ করলে সিটি করপোরেশন অনেক দূর এগিয়ে যাবে। তবে নাগরিকদের মতামতকে মূল্যায়ন করে সিসিক কর্তৃপক্ষকে যৌক্তিক ও প্রাসঙ্গিক এবং সহনীয় মাত্রায় কর ধার্য্য করার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, দ্রুত সময়ে মধ্যে কাউন্সিলরদের সঙ্গে সাধারণ সভা করে একটি যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করে সহনীয় পর্যায়ে নিয়ে আসা হবে। সিলেটের নাগরিকদের মতামতের ভিত্তিতে সিলেট সিটি করপোরেশনের বর্তমান পরিষদ কাজ করবে।

তিনি আরও বলেন, আমরা এমন কোনো সিদ্ধান্ত গ্রহণ করবো না যেটি নাগরিগদের জন্য কষ্টকর হয়। আমরা নাগরিকদের মতামতকে মূল্যায়ন করে সহনীয় মাত্রায় কর নির্ধারণ করবো।

মেয়র বলেন, বিষয়টি দ্রুত সমাধানের জন্য বৃহস্পতিবার রাত ৯টায় জরুরি সাধারণ সভা আহ্বান করা হয়েছে। কাউন্সিলরদের সঙ্গে আলোচনা করে এই বিষয়ে একটি যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, নাগরিক সেবা প্রদানে সিসিকের কোনো স্টাফ যদি অসদাচরণ করেন সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আহমেদ জামিল/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।