‘জেড’ ক্যাটাগরিতে ইউনাইটেড এয়ারওয়েজ


প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৬

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজ বিডি লিমিটেড ‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে গেছে। আগামীকাল মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) থেকে পুঁজিবাজারে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন করবে কোম্পানিটি। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, ইউনাইটেড এয়ারওয়েজের ফ্লাইট কার্যক্রম গত ছয় মাসের বেশি সময় বন্ধ রয়েছে। তাই  কোম্পানিটিকে ‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই কর্তৃপক্ষ। ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেনের সময় ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার কেনার জন্য বিনিয়োগকারীরা কোনো মার্জিন ঋণ পাবেন না।

উল্লেখ্য, ২০১০ সালে পুঁজিবাজারে এক কোটি শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা সংগ্রহ করে। তালিকাভুক্তির পরের বছর ২০১১ সালে কোম্পানিটি রাইট শেয়ার ইস্যু করে পুনরায় বাজার থেকে অর্থ উত্তোলন করে। ওই বছর প্রতিষ্ঠানটির প্রতিটি সাধারণ শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীদের একটা রাইট শেয়ার ইস্যুর করা হয়। ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য ধরা হয়েছে ১৫ টাকা। তখন কোম্পানিটি ২১ কোটি রাইট শেয়ার ইস্যু করে ৩১৫ কোটি টাকা পুঁজিবাজার থেকে সংগ্রহ করে। অথচ তালিকাভুক্তি পর থেকে বিনিয়োগকারীদের কোনো ধরনের নগদ লভ্যাংশ প্রদান করেনি প্রতিষ্ঠানটি। সব সময়ই ইউনাইটেড এয়ার বোনাস শেয়ার লভ্যাংশ দিয়ে আসছে। ২০১৫ সালে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।
 
এসআই/জেএইচ/এবিএস