বেড়েছে সূচক-লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৭ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭

দরপতনের এক কার্যদিবস পরেই ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের উত্থান ঘটেছে। সেইসঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হওয়া ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫৪টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৩০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৩৮ কোটি ২৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে গ্রামীণ ফোনের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আলিফ মেনুফ্যাকচারিংয়ের ২৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউব, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, আমরা নেটওয়ার্ক, ব্র্যাক ব্যাংক এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৪৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৯১টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

এমএএস/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :