লভ্যাংশ দেবে না ইউনাইটেড এয়ার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১২:৪৬ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
লভ্যাংশ দেবে না ইউনাইটেড এয়ার

শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালনা পর্ষদ। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সোমবার ইউনাইটেড এয়ারের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়।

সভায় শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ৭ টাকা ১৪ পয়সা।

এদিকে লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়ার পাশাপাশি কোম্পানিটি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’ ২০১৭) আর্থিক প্রতিবেদনও প্রকাশ করেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ইউনাইটেড এয়ারওয়েজ শেয়ার প্রতি লোকসান করেছে ৩৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৪ পয়সা।

ধারাবাহিকভাবে লোকসান করার পাশাপাশি কোম্পানিটির সম্পদ মূল্যেও নেতিবাচক প্রভাব পড়েছে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬ টাকা ৮০ পয়সা, যা গত ৩০ জুন শেষে ছিল ৭ টাকা ১৪ পয়স।

কোম্পানিটির পরিচালনা নগদ প্রবাহ বা ক্যাশ ফ্লোতেও টান পড়েছে। জুলাই-সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ১ পয়সা। অথচ এক বছর আগেও কোম্পানিটির ক্যাশ ফ্লো পজেটিভ ছিল। ২০১৬ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ৩ পয়সা।

এমএএস/এমএমজেড/আরআইপি